ঢাকা, সোমবার, ২২ জ্যৈষ্ঠ ১৪৩০, ০৫ জুন ২০২৩, ১৬ জিলকদ ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হচ্ছেন অজয় বাঙ্গা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হচ্ছেন অজয় বাঙ্গা

ঢাকা: ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত প্রার্থী।

মনোনয়নের শেষ দিন গত বুধবার (২৯ মার্চ) পর্যন্ত বিকল্প প্রার্থী না থাকা এবং বাংলাদেশ, ভারত, ব্রিটেন, কলাম্বিয়া, মিসর, ফ্রান্স, জার্মানি, ইতালি, আইভরি কোস্ট, জাপান, কেনিয়া, সৌদি আরব ও দক্ষিণ কোরিয়ার সমর্থন পাওয়ার কারণে অজয় বাঙ্গার প্রেসিডেন্ট হওয়া অনেকটাই নিশ্চিত।

রয়টার্সের সংবাদে বলা হয়েছে, বৃহস্পতিবার ২৯ মার্চ অজয় বাঙ্গার নিয়োগের বিষয়ে বিশ্বব্যাংক নতুন পদক্ষেপ ঘোষণা করার কথা রয়েছে। আর মে মাসের শুরুতে বিষয়টি নিশ্চিত করবে বিশ্বব্যাংক।

৬৩ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা ইতোমধ্যে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হওয়ার জন্য যথেষ্ট সমর্থন পেয়েছেন। তাতে তার নির্বাচিত হওয়া একরকম নিশ্চিত।

এমন এক সময়ে অজয় বাঙ্গা বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন, যখন বহুজাতিক সংস্থাটির সংস্কার নিয়ে নানা ধরনের আলোচনা চলছে। ফলে দায়িত্ব নেওয়ার পর তাকে সংস্কারকাজের নেতৃত্ব দিতে হবে।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন কংগ্রেস সদস্যদের উদ্দেশে বলেছেন, তিনি আশা করছেন, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে অজয় বাঙ্গা একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জগুলো আরও ভালোভাবে মোকাবিলা করবেন, যেমন জলবায়ু পরিবর্তন, মহামারি, দ্বন্দ্ব-সংঘাত ও ভঙ্গুরতা।

বিশ্বব্যাংক সংস্কারের মধ্য দিয়ে মার্কিন অর্থমন্ত্রীর প্রত্যাশা, সংস্থাটি যেন জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য চ্যালেঞ্জ মোকাবিলায় অগ্রণী হয়। মূলত ব্যাংকের নিজস্ব সম্পদ ব্যবহার বৃদ্ধি, উদ্ভাবনী অর্থায়ন নীতি গ্রহণ ও বেসরকারি সম্পদ সংগ্রহ করায় জোর দেন তিনি।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa