ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাক সোর্সিং বাড়াতে ‘কনতুর’ ব্র্যান্ডসকে বিজিএমইএ’র আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
পোশাক সোর্সিং বাড়াতে ‘কনতুর’ ব্র্যান্ডসকে বিজিএমইএ’র আহ্বান

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান শীর্ষ স্থানীয় পোশাক কোম্পানি কনতুর ব্র্যান্ডসকে বাংলাদেশ থেকে পোশাক, বিশেষ করে উচ্চ-মূল্যের এবং নন-কটন আইটেমগুলোর সোর্সিং বাড়ানোর আহ্বান জানিয়েছেন। দুটি আইকনিক ডেনিম লেবেল ‘লি’ এবং ‘র‍্যাংলার’ কনতুর ব্র্যান্ডসের
মালিকানাধীন।

তিনি শিল্পে কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যাণসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক অগ্রগতির কথা উল্লেখ করে বলেন, শিল্পের এ অগ্রগতি পোশাক সোর্সিংয়ের জন্য পছন্দসই গন্তব্য হিসেবে বিশ্বে বাংলাদেশের অবস্থানকে শক্তিশালী করেছে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) তিনি বাংলাদেশি সরবরাহকারীদের সঙ্গে দীর্ঘমেয়াদী ব্যবসা চালিয়ে যাওয়া বিশ্বখ্যাত পোশাক কোম্পানি কনতুর ব্র্যান্ডসের সিনিয়র ম্যানেজমেন্ট প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের সময় এ আহ্বান জানান।

তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে, বিশেষ করে কনতুর ব্র্যান্ডস এবং বাংলাদেশি পোশাক সরবরাহকারীদের মধ্যে সম্পর্ক জোরদার করার উপায়গুলো নিয়ে আলোচনা করেন।

বৈঠকে ফারুক হাসান উৎপাদন সক্ষমতা বাড়ানোর জন্য বাংলাদেশের পোশাক শিল্পের বিভিন্ন উদ্যোগগুলো, বিশেষ করে ম্যান-মেইড ফাইবার এবং টেকনিক্যাল টেক্সটাইল ভিত্তিক পোশাকসহ উচ্চমানের পণ্য উৎপাদনে শিল্পের গৃহীত উদ্যোগগুলোর ওপরে সংক্ষিপ্ত বিবরণ দেন। তিনি টেকসই ফ্যাশন অনুশীলনের প্রচার এবং একটি সার্কুলার অর্থনীতি মডেল গ্রহণের জন্য শিল্পের ক্রমাগত প্রচেষ্টাগুলোও তুলে ধরেন।

ফারুক হাসানের উত্থাপিত বিষয়গুলোর মধ্যে অন্যতম ছিল শ্রমিকদের কল্যাণ নিশ্চিত করার সঙ্গে সঙ্গে পোশাক খাতকে টেকসই করার জন্য নৈতিক মূল্য নির্ধারণের ওপর গুরুত্ব দেওয়া।

তিনি বলেন, বাংলাদেশের পোশাক শিল্প কর্মক্ষেত্রের নিরাপত্তা এবং টেকসই উৎপাদন নিশ্চিত করার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। আমরা আমাদের পোশাক শিল্পের আরও টেকসই এবং দায়িত্বশীল শিল্পে রূপান্তরের যাত্রায় কনতুর ব্র্যান্ডসের মতো আন্তর্জাতিক ক্রেতাদের আহ্বান জানাই শিল্পকে সহযোগিতা করার জন্য।

ঢাকায় অনুষ্ঠিত এ বৈঠকে ইজিও গার্সিয়ামেন্ডেজ, ভাইস প্রেসিডেন্ট, চিফ সাপ্লাই চেইন অফিসার; ওয়েসলি গিবসন, ভাইস প্রেসিডেন্ট, ম্যানেজিং ডিরেক্টর সোর্সিং, হিনা আগরওয়াল, ভাইস প্রেসিডেন্ট ফাইন্যান্স এবং গিহান পালিহেনা, ডিরেক্টর এশিয়া প্রোডাক্ট সাপ্লাই দক্ষিণ এশিয়া সহ কনতুর ব্র্যান্ডসের নির্বাহীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
এমকে/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।