ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চোরাইপথে দেশে পশু ঢুকলে কিছু করার নেই: প্রাণিসম্পদমন্ত্রী

অতিথি করেসপন্ডেন্ট, সাভার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জুন ৯, ২০২৪
চোরাইপথে দেশে পশু ঢুকলে কিছু করার নেই: প্রাণিসম্পদমন্ত্রী

সাভার (ঢাকা): রাষ্ট্র কাউকে পশু আমদানি করার অনুমতি দেয়নি, তবে কোরবানি ঈদ উপলক্ষে দেশে চোরাইপথে গরু প্রবেশ করলে কিছু করার নেই বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান।

রোববার (৯ জুন) দুপুরে সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে এক কর্মশালায় যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

২০২৪-২৫ অর্থবছরে বাস্তবায়নের জন্য গবেষণা কর্মসূচি প্রণয়নে অংশীজনদের মতামত ও পরামর্শ গ্রহণের লক্ষ্যে এ কর্মশালা হয়।

মন্ত্রী বলেন, রাতের অন্ধকারে কী ঘটছে সেটা ঠেকাবেন কী করে? সীমান্ত রক্ষা বাহিনী তো চেষ্টা করে যাচ্ছে। চোরাই গরু যেন দেশে না আসে তার জন্য আমরা সামাজিক ক্যাম্পেইন করেছি, সব প্রস্তুতিও নিয়েছি। তারপরেও যদি চোরাইপথে দেশে পশু প্রবেশ করে তাহলে কিছু করার নেই।

আব্দুর রহমান বলেন, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে দেশে এক কোটি সাত লাখ গবাদি পশুর চাহিদা রয়েছে। চাহিদার বিপরীতে আমাদের প্রস্তুত রয়েছে এক কোটি ৩০ লাখ পশু। আমাদের দেশেই প্রয়োজনের অতিরিক্ত প্রায় ২২ লাখ পশু প্রস্তুত রয়েছে।  

এর আগে মন্ত্রী বার্ষিক গবেষণা পরিকল্পনা কর্মশালা-২০২৪ এর উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন। কর্মশালায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, জুন ০৯, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।