ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাক শিল্পে দক্ষ জনবল তৈরিই প্রধান চ্যালেঞ্জ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
পোশাক শিল্পে দক্ষ জনবল তৈরিই প্রধান চ্যালেঞ্জ ছবি- দেলোয়ার হোসেন বাদল- বাংলানিউজটোয়েন্টিফোর

বর্তমানে বাংলাদেশের পোশাক শিল্পখাতে দক্ষ জনবল তৈরিই প্রধান চ্যালেঞ্জ বলে মনে করছেন এ শিল্পের সঙ্গে জড়িত সংশ্লিষ্টরা।

ঢাকা: বর্তমানে বাংলাদেশের পোশাক শিল্পখাতে দক্ষ জনবল তৈরিই প্রধান চ্যালেঞ্জ বলে মনে করছেন এ শিল্পের সঙ্গে জড়িত সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (২৯ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে পিডব্লিউসি আয়োজিত সেমিনারে বক্তারা এ কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, দক্ষতার কোনো বিকল্প নেই। ভিয়েতনাম, ইথিওপিয়া এখন পোশাক শিল্পে বাংলাদেশের অবস্থানে আসার চেষ্টা করছে। তাই বলে আমাদের বসে থাকলে চলবে না। দক্ষ জনবল তৈরি করে বিশ্ব বাজারে নিজের অবস্থান আরো শক্ত করতে হবে।  

তিনি আরো বলেন, তাজরীন ও রানা প্লাজা ট্র্যাজেডির পর উদ্যোক্তারা দেশের কারখানাগুলোর নিরাপত্তা নির্ধারণে কাজ করেছেন। তারা অ্যাকর্ড, এলায়ান্সকে সহায়তা করেছেন। যা সত্যি প্রশংসার দাবিদার। এরই ধারাবাহিকতায় রেজিস্ট্রার্ড ট্রেড ইউনিয়নের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৫৫০টিতে।  

বিজিএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি মঈনুদ্দিন আহমেদ বলেন,  বাংলাদেশ পোশাক শিল্পে এগিয়ে যাচ্ছে। দিন দিন গ্রিন কারখানার সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ২৫৩টি কারখানা জিবিসি (গ্লোবাল বিজনেস চ্যালেঞ্জ) সার্টিফিকেট পেতে যাচ্ছে। আরো কারখানা সামনে পাবে। নানা চ্যালেঞ্জের মুখে অবশ্যই দক্ষ জনবল তৈরি করতে হবে। কারণ প্রযুক্তিতে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলছে আমাদের দেশও।  

তিনি বলেন, উন্নত প্রযুক্তির জন্য দক্ষ জনবল প্রয়োজন। সেই দক্ষ জনবল তৈরি করতে হবে। নয়তো দেখা যাবে এ বিষয়ে অন্যদের ওপর নির্ভর করতে হবে। তাছাড়া আমাদের নতুন বাজার খুঁজতে হবে। শুধু ইউরোপ আর আমেরিকার ওপর নির্ভর করে থাকলে চলবে না।

এ বিষয়ে বিজিএমইএ’র সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম বলেন, দক্ষ জনবল তৈরিতে আমাদের গুরুত্ব সহকারে কাজ করতে হবে। কারণ এখন প্রযুক্তিতে এগিয়ে না গেলে আমাদের শিল্প পিছিয়ে পড়বে। এদিকে দক্ষ জনবল তৈরির কোনো বিকল্প নেই। সব খাতের কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।  

এ সময় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন পিডব্লিউসি’র কান্ট্রি ডিরেক্টর মামুনুর রশীদ, পিডব্লিউডি’র পার্টনার পল্লব দে ও দীপক মালকানি।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
ইউএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।