ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মেলায় সাড়া ফেলেছে আইডিএলসির ‘ইজি ইনভেস্ট’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
মেলায় সাড়া ফেলেছে আইডিএলসির ‘ইজি ইনভেস্ট’ ছবি: শাকিল - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লোকসান ও ঝুঁকি ছাড়াই নতুন, ক্ষুদ্র এবং অনভিজ্ঞ বিনিয়োগকারীদের মুনাফা দেওয়ার প্রত্যয়ে পুঁজিবাজারে আইডিএলসি নিয়ে এলো ‘ইজি ইনভেস্ট’ প্যাকেজ।

ঢাকা: লোকসান ও ঝুঁকি ছাড়াই নতুন, ক্ষুদ্র এবং অনভিজ্ঞ বিনিয়োগকারীদের মুনাফা দেওয়ার প্রত্যয়ে পুঁজিবাজারে আইডিএলসি নিয়ে এলো ‘ইজি ইনভেস্ট’ প্যাকেজ।

৩, ৫ এবং ১০ বছর মেয়াদী আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেডের এই প্যাকজটিতে প্রতিমাসে ন্যূনতম ৩ হাজার টাকা বিনিয়োগের সুযোগ রয়েছে।



রাজধানীর কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে (আইডিইবি) দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত পুঁজিবাজার মেলায় ব্যাপক সাড়া ফেলেছে প্যাকেজটি।

সংশ্লিষ্টরা বলছেন, সন্তানের শিক্ষা, বিবাহ ও অবসর জীবনের আর্থিক সমাধানের চিন্তা করে শুক্রবার দুপর পর্যন্ত এক হাজার ইনভেস্টর বিশেষ এই প্যাকেজে অংশ নিয়েছেন। যাদের বেশির ভাগই স্বল্প আয়ের মানুষ।

মেলা উপলক্ষে এ প্যাকেজের আওতায় আসা বিনিয়োগকারীরা মাত্র ৫০০ টাকায় অ্যাকাউন্ট করতে পারছেন। পাশাপাশি ভাগ্যবান একজন বিনিয়োগকারী পাচ্ছেন নতুন মডেলের একটি অত্যাধুনিক ট্যাব।

কেন ইজি ইনভেস্ট?
প্যাকজটিতে থাকছে দীর্ঘমেয়াদে পোর্টফোলিও এর কস্ট এভারেজ করার সুযোগ। যা খুব অল্প বিনিয়োগ (ন্যূনতম ৩ হাজার প্রতিমাসে) দিয়েই শুরু করা যায়। রয়েছে দীর্ঘমেয়াদী সন্তানের শিক্ষা, বিবাহ ও অবসর জীবনের আর্থিক সমস্যা সমাধানের সুযোগও।

এখানে ‘অটো ডেবিট’ পদ্ধতিতে চেকও নেওয়া হয়। ফলে সশরীরে চেক নিয়ে আসতে হয় না।

পাশাপাশি বার্ষিক প্রদেয় কর থেকে ছাড় প্রাপ্তি এবং ব্যাক্তিগত পর্যায়ে শেয়ার বিক্রি থেকে অর্জিত মুনাফা সম্পূর্ণভাবে আয়কর মুক্ত।

এছাড়া দুর্ঘটনাজনিত মূত্যু এবং অক্ষমতা সংক্রান্ত ইন্স্যুরেন্স কাভারেজ প্রতিবছর একলাখ টাকা পর্যন্ত সুবিধা দেওয়া হয়।

মেলায় স্টলের দায়িত্বে থাকা প্রতিষ্ঠানটির সিনিয়র অফিসার ইনাম আহমেদ খান বাংলানিউজকে বলেন, আইডিএলসি ১৭ বছর ধরে পুঁজিবাজারে সাফল্যের সঙ্গে ব্যবসা পরিচালনা করছেন।

‘ইজি ইনভেস্ট দীর্ঘয়োদে একটি কার্যকর ও সুপরিকল্পিত পোর্টফোলিও তৈরি করে। যা নিয়মিত ক্ষুদ্র বিনিয়োগের মাধ্যমে বিনিয়োগকারীদের পুঁজিবাজারের অনিশ্চয়তা ও ঝুঁকি কমায়। ’

বিও অ্যাকাউন্টের খরচ:
বিও অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে এককালীন খরচ ৫০০ টাকা, বছরে ব্যবস্থাপনা খরচ ৩ শতাংশ, লেনদেন চার্জ ০.৫০ শতাংশ, বাৎসরিক সিডিবিএল চার্জ ৫০০ টাকা, ইন্স্যুরেন্স প্রিমিয়াম ৭৪ টাকা (মাসে বিলম্ব ফি ৫০ টাকা)।

আইডিএলসি’র ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান বাংলানিউজকে বলেন, নতুন ও ক্ষুদ্র বিনিয়োগকারীদের ঝুঁকিহীন ও ঝমেলামুক্ত নিরাপদ বিনিয়োগ হচ্ছে ‘ইজি ইনভেস্ট’। এ খাতে বিনিয়োগ করলে মুনাফা অর্জন নিশ্চিত।

এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, ‘ইজি ইনভেস্ট’ প্যাকেজেটি মাসিক ডিপিএসের মতো। এখানে একজন বিনিয়োগকারী প্রতিমাসে ৩ হাজার টাকা বিনিয়োগের মাধ্যমে তার পোর্টফোলিওকে সমৃদ্ধ করতে পারেন।

‘তার এই বিনিয়োগের টাকা ব্লুচিপ কোম্পানিতে বিনিয়োগ করা হবে। এতে ব্যাংকে এফডিআরে রেট ৬ শতাংশ হারে বিনিয়োগ করে ট্যাক্স দেওয়ার পর মুনাফা থাকে ৪ শতাংশ। আর ইজি ইনভেস্ট বিনিয়োগের ১০ থেকে ১৫ শতাংশ রিটার্ন পাওয়া যাবে। ’

বাংলাদশ সময়: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬
এমএফআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।