ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিন ক্যাটাগরিতে ৯ প্রতিষ্ঠান পাচ্ছে মূসক সম্মাননা

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩১ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৬
তিন ক্যাটাগরিতে ৯ প্রতিষ্ঠান পাচ্ছে মূসক সম্মাননা

আগামী ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস। সর্বোচ্চ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) পরিশোধ করে জাতীয় পর্যায়ে তিন ক্যাটাগরিতে এবার রাষ্ট্রীয় সম্মাননা পাচ্ছে ৯ প্রতিষ্ঠান।

ঢাকা: আগামী ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস। সর্বোচ্চ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) পরিশোধ করে জাতীয় পর্যায়ে তিন ক্যাটাগরিতে এবার রাষ্ট্রীয় সম্মাননা পাচ্ছে ৯ প্রতিষ্ঠান।


 
‘সর্বোচ্চ মূল্য সংযোজন কর পরিশোধকারী প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৫ (সংশোধিত)’ অনুযায়ী ২০১৪-১৫ অর্থবছরের সর্বোচ্চ মূসক দেওয়ার জন্যে এ সম্মাননা দেওয়া হচ্ছে।
 
সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মূসক অনুবিভাগের দ্বিতীয় সচিব (মূসক করদাতা সেবা শাখা) মীর আবু আবদুল্লাহ আল-সাদাত স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।
 
প্রজ্ঞাপন অনুযায়ী, উৎপাদন, ব্যবসা ও সেবা এ তিন খাতে জাতীয় পর্যায়ে নয়টি প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে উৎপাদন পর্যায়ে হবিগঞ্জ মাধবপুর বাঘাসুরা রিয়াজনগরের স্টার সিরামিকস।
 
২০১৬ সালে ২০১৪-১৫ অর্থবছরে উৎপাদনে সাভার নবীনগরের মৌজা টাকসুর বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড ও চট্টগ্রাম কর্ণফুলী জুলধা ডাঙগারচরের সুপার পেট্রো কেমিক্যাল প্রাইভেট লিমিটেড।
 
এর আগে গতবছর ২০১৩-১৪ অর্থবছরের জন্য উৎপাদনে ব্রাহ্মণবাড়িয়ার তিতাস গ্যাস ফিল্ড, সিলেটের কৈলাশটিলা গ্যাস ফিল্ড ও হবিগঞ্জের রশিদপুর কনডেনসেট ফ্র্যাকশনেশন প্ল্যান্টকে সম্মাননা দেওয়া হয়েছিলো।
 
২০১৬ সালে ২০১৪-১৫ অর্থবছরে ব্যবসা ক্যাটাগরিতে সম্মাননা পাওয়ার তালিকায় রয়েছে-গাজীপুর নিজাম উদ্দিন রোডের গ্যালারি অ্যাপেক্স, চট্টগ্রাম পাহাড়তলীর মেসার্স এম এম ইস্পাহানী (বিক্রয় ও বিপণন বিভাগ) ও গাজীপুর টঙ্গীর ইন্টারন্যাশনাল বেভারেজ প্রাইভেট লিমিটেড।
 
২০১৩-১৪ অর্থবছর এ ক্যাটাগরিতে গাজীপুরের গ্যালারি অ্যাপেক্স, রাজধানীর লালমাটিয়ার আড়ং ও বসুন্ধরা সিটির মোস্তফা মার্ট পেয়েছিলো সম্মাননা।
 
২০১৬ সালে ২০১৪-১৫ অর্থবছরের জন্য সেবা ক্যাটাগরিতে ঢাকার কারওরান বাজারের ওয়ান ওয়ার্ল্ড এভিয়েশন লিমিটেড, চট্টগ্রামের চৌধুরী টি ওয়্যার হাউজ ও ধানমন্ডির মাস্টার মাইন্ড স্কুলকে সম্মাননা দেওয়া হচ্ছে।
 
গতবার অর্থাৎ ২০১৩-১৪ অর্থবছর এ খাতে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি), চট্টগ্রামের চৌধুরী টি ওয়্যার হাউস ও বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিকে এ সম্মাননা দেয় এনবিআর।
 
এবারও গাজীপুরের গ্যালারি অ্যাপেক্স ও চট্টগ্রামের চৌধুরী টি ওয়্যার হাউজ দ্বিতীয়বারের মতো সর্বোচ্চ মূসক পরিশোধকারী হিসেবে সম্মাননা পাচ্ছে।

মূসক দিতে মানুষকে উদ্ধুদ্ধ  করতে এনবিআর ২০১১-১২ অর্থবছর থেকে জাতীয় ও জেলা পর্যায়ে তিন ক্যাটাগরিতে এ সম্মাননা দিচ্ছে এনবিআর।
 
সংশ্লিষ্ট সূত্র জানায়, ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ ‘ভ্যাট দেবো শপথ পাকা, ঘুরবে জোরে দেশের চাকা’ স্লোগানে আগামী ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস পালিত হবে।

আর একই স্লোগানে ১০ থেকে ১৫ ডিসেম্বর পালিত হবে জাতীয় ভ্যাট সপ্তাহ। প্রতিবছরের মতো এবারও ৯ প্রতিষ্ঠান ছাড়াও জেলা পর্যায়ে ১১০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে সর্বোচ্চ মূসক পরিশোধকারীর সম্মাননা দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৬
আরইউ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।