ঢাকা, শুক্রবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জুন ২০২৪, ২৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৮ সাধারণ বিমা কোম্পানিতে অডিটর নিয়োগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
৮ সাধারণ বিমা কোম্পানিতে অডিটর নিয়োগ

ঢাকা: ব্যবস্থাপনা খাতে মাত্রাতিরিক্ত ব্যয় করায় দ্বিতীয় দফায় আরো ৮টি সাধারণ বিমা কোম্পানিতে বিশেষ নিরীক্ষক নিয়োগ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। 

কোম্পানিগুলো হলো- পাইওনিয়ার, বাংলাদেশ ন্যাশনাল, জনতা, নর্দান জেনারেল, তাকাফুল, সোনার বাংলা, পিপলস এবং মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।  

আইডিআরএ সূত্র এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পানিগুলোর ২০১৩, ২০১৪ এবং ২০১৫ সালের বিনিয়োগ, ঋণ, অগ্রিম, স্থায়ী সম্পদ ও অন্যান্য সম্পদ, গাড়ি, জমি ও বিল্ডিং, নগদ টাকা, ট্যাক্স ও ভ্যাট, চেয়ারম্যান ও পরিচালকরা কী পরিমাণ সম্মানী ও অন্যান্য সুবিধা নিয়েছেন তার পর্যালোচনাসহ কোম্পানির এই তিন বছরের আয়, ব্যয় ও সম্পদের বিষয়গুলো খতিয়ে দেখবে নিরীক্ষা প্রতিষ্ঠান।

কোম্পানিগুলোর মধ্যে পাইওনিয়ার ইন্স্যুরেন্সে একনাবিন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস কোম্পানি, বাংলাদেশ ন্যাশনালে আজিজ হালিম খায়ের চৌধুরী অ্যান্ড কোম্পানি, জনতায় হুদাবাসি চৌধুরী অ্যান্ড কোম্পানি, নর্দান জেনারেলে মসিহ মুহিত হক অ্যান্ড কোম্পানি, তাকাফুলে এমজে আবেদিন অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস কোম্পানি, সোনার বাংলায় মেসার্স নুরুল ফারুক হাসান অ্যান্ড কোম্পানি, পিপলসে রহমান মোস্তফা আলম অ্যান্ড কোম্পানি এবং মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে এস এফ আহমেদ অ্যান্ড কোম্পানি নিরীক্ষা প্রতিষ্ঠানকে নিরীক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বিমা আইন ২০১০’র ২৯ ধরার ক্ষমতা বলে কোম্পানিগুলোতে এ নিরীক্ষক নিয়োগ করা হয়েছে। নিরীক্ষা প্রতিষ্ঠানগুলোকে ২ মাসের মধ্যে তাদের নিরীক্ষা প্রতিবেদন আইডিআরএ’র কাছে জমা দিতে বলা হয়েছে। সম্প্রতি নিরীক্ষক নিয়োগের বিষয়টি চিঠি দিয়ে কোম্পানিগুলোকে জানিয়ে দিয়েছে আইডিআরএ।

বিশেষ নিরীক্ষক নিয়োগ সংক্রান্ত বিমা আইনের ২৯ ধারায় বলা হয়েছে- আইনের অন্য কোনো বিধানে যা কিছুই থাকুক না কেন, কর্তৃপক্ষ বাংলাদেশে বিমা ব্যবসা পরিচালনাকারী যেকোনো বা সব বিমা কোম্পানির বিমা সংক্রান্ত সব লেনদেন, রেকর্ডপত্র, দলিল দস্তাবেজ, সময় সময়, প্রবিধান দ্বারা নির্ধারিত পদ্ধতিতে এক বা একাধিক নিরীক্ষক দ্বারা নিরীক্ষা করাতে পারবে।

ধরায় আরও বলা হয়েছে, এ ধারার অধীনে নিযুক্ত নিরীক্ষক বিমাকারীর বিমা ব্যবসা সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্র, হিসাব বই, রেজিস্টার, ভাউচার, পত্র এবং অন্য সব দলিল পরিদর্শন করতে পারবে এবং এ উদ্দেশ্যে বিমাকারীর যেকোনো পরিচালক, কর্মকর্তা ও কর্মচারীর বক্তব্য শুনতে এবং বিমাকারীর কাছ থেকে যেকোনো প্রাসঙ্গিক কাগজপত্র ও তথ্য তলব করতে পারবে।

ধারা অনুসারে, নিরীক্ষা কাজের জন্য নিয়োগ পাওয়া নিরীক্ষক সর্বোচ্চ ৪ মাসের মধ্যে একটি নিরীক্ষা প্রতিবেদন প্রস্তুত করে প্রতিবেদনের ৪টি কপি আইডিআরএ’র কাছে জমা দিতে হবে।

আইডিআরএ সদস্য জুবের আহমেদ খান বাংলানিউজকে বলেন, প্রথম দফায় আটটি সাধারণ বিমা কোম্পানিতে অডিটর নিয়োগ দেওয়ার পর নতুন করে দ্বিতীয় দফায় আরো ৮টি কোম্পানিতে নিয়োগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে সবক’টি বিমা কোম্পানিতে নিরীক্ষক নিয়োগ দেওয়া হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা এর সর্বশেষ