ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সকে ১৮ লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২০
ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সকে ১৮ লাখ টাকা জরিমানা

ঢাকা: বিমা আইন লঙ্ঘন করায় বেসরকারি খাতের ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিকে ১৮ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছে বিমা উন্নয়নও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ সংস্থায় দায়িত্বরত উপসচিব শাহ আলম গত ৫ নভেম্বর জরিমানা করার বিষয়টি জানিয়ে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সকে চিঠি পাঠিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, অর্থ বছর শেষ হওয়ার ছয় মাস পেরিয়ে গেলেও অডিট রিপোর্ট জমা দিতে ব্যর্থ হয়েছে ডেল্টা লাইফ।

বিমা খাতের অর্থ বছর জানুয়ারি থেকে ডিসেম্বর। ২০১৯ সালের আর্থিক প্রতিবেদন চলতি বছরের ৩০ জুনের মধ্যে জমা দেওয়ার নির্দেশনা রয়েছে।

এছাড়া জীবন বিমা কোম্পানি ডেল্টা লাইফ ২০১৯ সালের সেপ্টেম্বরের প্রকৃত মূল্যায়ন প্রতিবেদন আইডিআরএ জমা দেয়নি। এজন্য কোম্পানিতে ১১ লাখ ৩০ হাজার টাকা এবং প্রধান নির্বাহী কর্মকর্তাকে ৭ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ বিষয়ে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) মিল্টন বেপারী বলেন, আইআরডিএ থেকে প্রকৃত মূল্যায়ন প্রতিবেদনের অনুমোদন না পাওয়ায় অডিট রির্পোট জমা দিতে পারিনি। আমরা অনুমোদনের জন্য চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি আবেদন করেছিলাম। কিন্তু আইডিআরএ সময়মত অনুমোদন দেয়নি।

তিনি আরও বলেন, আইডিআরএ আমাদের প্রকৃত মূল্যায়ন প্রতিবেদন অনুমোদন দিয়েছে চলতি বছরের ৫ নভেম্বর। আমাদের ৩০ জুনের মধ্যে আর্থিক প্রতিবেদন চূড়ান্ত করেছি। ৩০ জুনের মধ্যে আমাদের বার্ষিক সাধারণ সভা (এজিএম) করারও পরিকল্পনা ছিল।

মিল্টন বেপারী আরও বলেন, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি পুজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এবং ২০১৫ (১৯) এর তালিকাভুক্তি অনুসারে অডিট রিপোর্ট তৈরি করার জন্য প্রকৃত মূল্যায়ন রিপোর্ট প্রস্তুত করা বাধ্যতামূলক।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২০
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa