ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর লেনদেন কমেছে হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২১
ডিএসইর লেনদেন কমেছে হাজার কোটি টাকা

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৬ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

আজ ডিএসইর লেনদেন প্রায় হাজার কোটি টাকা কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬৪০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮১ ও ২০৭২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এদিন এক হাজার ৫৭৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৯৬৯ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল দুই হাজার ৫৪৬ কোটি ৮২ লাখ টাকার।  

ডিএসইতে বুধবার ৩৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২০টি কোম্পানির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৭০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, লঙ্কাবাংলা, রবি, আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রীড, লার্ফাজহোলসিম, জিবিবি পাওয়ার, একটিভ ফাইন, এনবিএল ও ক্রিস্টাল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৯৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৫টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ১০৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৭ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ১৫৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।