ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেনাপোল স্টেশনের গুডস ইয়ার্ড সম্প্রসারণ কাজের উদ্বোধন

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১
বেনাপোল স্টেশনের গুডস ইয়ার্ড সম্প্রসারণ কাজের উদ্বোধন

বেনাপোল (যশোর): বেনাপোল রেলওয়ে স্টেশনের গুডস ইয়ার্ড সম্প্রসারণ কাজের ভিত্তি স্থাপন উদ্বোধন করেছেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মুহাম্মাদ শামছুজ্জামান।

রোববার (১০ জানুয়ারি) বেলা ১১টার দিকে বেনাপোল রেলওয়ে স্টেশনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) মিহির কান্তি গুহ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

রেলওয়ের মহাপরিচালক মুহাম্মাদ শামছুজ্জামান জানান, বর্তমানে বেনাপোল বন্দরের রেলওয়ে ইয়ার্ড না থাকায় আমদানি বাণিজ্য ব্যাপক ব্যাহত হচ্ছে। এজন্য রেলপথে আমদানি বাণিজ্য আরো গতিশীল করতে বেনাপোল রেলস্টেশনে আজ প্রথমে দুটি গুডস ইয়ার্ড তৈরির ভিত্তি স্থাপনা করা হয়েছে। পরবর্তীকালে আরো এই গুডস ইয়ার্ড তৈরি করা হবে। যাতে করে বেনাপোল বন্দর দিয়ে রেলপথে আমদানি-বাণিজ্য আরো গতিশীল হয়।

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান বাংলানিউজকে জানান, সরকার বেনাপোল বন্দর থেকে বছরে প্রায় ৬ হাজার কোটি টাকা রাজস্ব পায়। করোনা কালীন সময়ে শুধু রেলপথের আমদানি পণ্য থেকে সরকার ৩০০ কোটি টাকা রাজস্ব পেয়েছে। এই রেলপথে ইয়ার্ড তৈরি হলে সরকার আরো বেশি রাজস্ব পাবে।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, আগে বেনাপোল বন্দরে রেলপথে খুব সীমিত আকারে আমদানি হতো। বর্তমানে করোনার কারণে স্থলপথে আমদানি-রফতানি বন্ধ থাকায় বাণিজ্য স্থবির হয়ে পড়ে। এজন্য আমদানি-রফতানি বাণিজ্য গতিশীল করেতে বেনাপোল বন্দরের রেলপথে আমদানিতে ব্যাপক সাড়া ফেলে। তবে বন্দরের ইয়ার্ড না থাকায় রেলপথে আমদানিতে অনেক সমস্যার সৃষ্টি হয়। এজন্য বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছিল। পরবর্তীকালে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সিদ্ধান্ত অনুযায়ী বেনাপোল রেলপথে আমদানি-বাণিজ্য সম্প্রসারণে বেনাপোলে দুটি গুডস ইয়ার্ড তৈরির অনুমতি দেন। এরই ধারাবাহিকতায় বেনাপোল রেলওয়ে স্টেশনের দুটি ইয়ার্ড তৈরির ভিত্তি স্থাপনার উদ্বোধন করা হয় খুব দ্রুত ইয়ার্ড তৈরির কাজ শুরু হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় রেল মহাব্যবস্থাপক (পাকশি) শাইদুল ইসলাম, রেলওয়ের প্রধান প্রকৌশলী (রাজশাহী) আবু ফাত্তা মাছুদুর বহমান, বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান, বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল, বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজনসহ আমদানি-রফতানির সঙ্গে জড়িত বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।