ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রযুক্তিখাতের বিদেশি আয় আসবে মোবাইল ব্যাংকিংয়েও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
প্রযুক্তিখাতের বিদেশি আয় আসবে মোবাইল ব্যাংকিংয়েও

ঢাকা: ডেটা অ্যান্ট্রি-ডেটা প্রক্রিয়া, অফ শোর আইটি পরিষেবা, ব্যবসায়িক প্রক্রিয়া আউটসোর্সিং ইত্যাদি ছোট মানের পরিষেবা রফতানি আয় মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমেও দেশে আনা যাবে।

বুধবার (১০ ফেব্রুয়ারি) এবিষয়ে একটি সার্কুলার জারি করে সব মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠান ও অনুমোদিত ডিলার ব্যাংকের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।



এতে বলা হয়েছে, এতদিন এধরনের রপ্তানি আয়ের অর্থ শুধুমাত্র ব্যাংকিং চ্যানেলে আনা গেলেও এখন থেকে কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্স প্রাপ্ত মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো তথ্য ও প্রযুক্তিখাতের রপ্তানিকারকরা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেও আনতে পারবেন।

এজন্য মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানকে বিদেশি অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করবে। মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো অনুমোদিত ডিলার ব্যাংকে লেনদেন নিষ্পত্তি অ্যাকাউন্ট পরিচালনা করবে। বিদেশ থেকে আসা অর্থ বৈদেশিক মুদ্রা নস্ট্র হিসাবে জমা হওয়ার পরে অনুমোদিত ডিলার ব্যাংকের মাধ্যমে মোবাইল ব্যাংকিং হিসাবে জমা হবে। অনুমোদিত ডিলার ব্যাংক লেনদেন নিষ্পত্তি করার পরে রপ্তানিকারকের হিসাবে অর্থ জমা হবে।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
এসই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।