ঢাকা, বৃহস্পতিবার, ১ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১, ০২ রমজান ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

বঙ্গবন্ধুর নামে তিনটি বিমা চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
বঙ্গবন্ধুর নামে তিনটি বিমা চালু

ঢাকা: বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তিনটি বিমা পলিসি চালু করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ সংস্থা (আইডিআরএ)। পলিসি তিনটির নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু শিক্ষা বিমা, বঙ্গবন্ধু সুরক্ষা বিমা ও বঙ্গবন্ধু স্পোর্টসম্যান’স কম্প্রিহেনসিভ ইন্স্যুরেন্স।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে আইডিআরএ’র প্রধান কার্যালয়ে জাতীয় বিমা দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন সংস্থার চেয়ারম্যান মোশাররফ হোসেন।  

লিখিত বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধু সুরক্ষা বিমার পলিসি গ্রহণে এককালীন প্রিমিয়াম ১০০ টাকা দিয়ে দুই লাখ টাকার কভারেজ সুবিধা পাওয়া যাবে। বিমার মেয়াদ এক বছর হলেও পরবর্তীতে নবায়ন করা যাবে। ১৬ থেকে ৬৫ বছর বয়সী নাগরিক এ পলিসি গ্রহণ করতে পারবেন। তবে গার্মেন্টস শ্রমিকদের ক্ষেত্রে বয়সসীমা ১৪ থেকে ৬৫ বছর পর্যন্ত।  

বঙ্গবন্ধু শিক্ষা বিমা: বার্ষিক ৮৫ টাকা দিয়ে তিন থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য এ পলিসি গ্রহণ করা যাবে। বাবা-মা বা একজন আইনগত অভিভাবক বিমাবৃত হবেন। অভিভাবকের বয়স ২৫ থেকে ৬৪ বছর হতে হবে। পলিসির মেয়াদ শিশুর বয়সের সঙ্গে সম্পর্কিত। এক্ষেত্রে শিশুর ১৮তম জন্মদিনে পলিসির মেয়াদ শেষ হবে। তিন বছর বয়সী শিশুর জন্য বিমা করলে মেয়াদ হবে ১৫ বছর। ১৭ বছর বয়সী শিশুর জন্য করলে হবে এক বছর। পলিসি মেয়াদের মধ্যে অভিভাবক বা বাবা-মা দুর্ঘটনায় পঙ্গু হলে পলিসির বাকি মেয়াদে বিমার আওতায় মাসে ৫০০ টাকা বৃত্তি দেওয়া হবে।

বঙ্গবন্ধু স্পোটর্সম্যান’স কম্প্রিজেনসিভ ইন্সুরেন্স: বার্ষিক ২৮৫ টাকা প্রিমিয়াম দিয়ে একজন খেলোয়াড় জীবনের সার্বিক ঝুঁকির নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন। তিনটি ক্যাটাগরিতে এ পলিসি গ্রহণ করা যাবে। ক্যাটাগরি-১ এ দুর্ঘটনায় মৃত্যু, শারীরিক আঘাতজনিত মৃত্যু ঝুঁকির সুরক্ষায় পাবেন এক লাখ টাকা। ক্যাটাগরি-২ এ তৃতীয় পক্ষের কাছে দায়বদ্ধতার সুরক্ষা পাবেন ৫০ হাজার টাকা। ক্যাটাগরি-৩ এ ক্রীড়া সরঞ্জামের দুর্ঘটনায় ক্ষতিপূরণ পাবেন ১০ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
এসই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa