ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ই-কমার্স খাতের চ্যালেঞ্জ মোকাবিলায় সিপিডির সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
ই-কমার্স খাতের চ্যালেঞ্জ মোকাবিলায় সিপিডির সুপারিশ

ঢাকা: দেশের উদীয়মান ই-কর্মাসখাতের চ্যালেঞ্জ মোকাবিলায় সাতটি সুপারিশ করেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শনিবার (২৫ সেপ্টেম্বর) ই-কর্মাসখাতের চ্যালেঞ্জ কি করা উচিত শীর্ষক এক ভার্চু্যয়াল আলোচনায় এসব সুপারিশ করা হয়।

আলোচনায় স্বাগত বক্তব্য দেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

আলোচনায় বলা হয়, সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণামূলক আচরণের কারণে ই-কমার্স খাত মারাত্মক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। এসব ভুয়া প্রতিষ্ঠানে হাজার হাজার ভোক্তাদের টাকা আছে। অন্যদিকে, ই-কমার্স সেক্টরের ওপর গ্রাহকদের আস্থাও নষ্ট হয়েছে।  

গ্রাহকের আস্থা ফেরানোর জন্য সিপিডি সাতটি সুপারিশ করেছে। এগুলো বাস্তবায়ন করলে আবারও গ্রাহকের আস্থা ফিরতে পারে ই-কর্মাসখাতের ওপর।

সুপারিশগুলো হলো-

•    বিদ্যমান আইন ও বিধি-বিধান সংশোধন করা উচিত এবং প্রতারক ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সেগুলো যথাযথভাবে প্রয়োগ করতে হবে।  

•    পর্যাপ্ত, দক্ষ মানবসম্পদ এবং প্রযুক্তি উদ্যোগের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, আর্থিক গোয়েন্দা ইউনিট এবং প্রতিযোগিতা কমিশনের মতো সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও বিভাগের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করতে হবে।

•    বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, আইন প্রয়োগকারী সংস্থা এবং অন্যান্য প্রাসঙ্গিক সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় বাড়াতে হবে এবং এই সংস্থাগুলের ভূমিকা স্পষ্টভাবে সংজ্ঞায়িত করতে হবে।
•    ই-কমার্সের উপর নিয়মিত তথ্য সংগ্রহ করা উচিত এবং সেগুলি সংশ্লিষ্ট সংস্থা এবং জনগণের সঙ্গে নিয়মিত ভাবে ভাগ করা উচিত যাতে এই ব্যবসার জবাবদিহিতা বৃদ্ধি পায় এবং গ্রাহকদের ই-কমার্স ব্যবসার কার্যক্রম সম্পর্কে সচেতন করে।

•    ই-কমার্স গ্রাহকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা উচিত যাতে তারা দায়িত্বশীল আচরণ করে এবং অসাধু ই-কমার্স প্রতিষ্ঠানের এই ধরনের ফাঁদে না পড়ে।

•    ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) -এর মতো বেসরকারি সংস্থার নিবন্ধনের আগে নতুন ব্যবসা প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করা, তাদের স্থায়ীত্ব যাচাই করা এবং এই ব্যবসার কার্যক্রম পর্যবেক্ষণ করে সদস্যপদ দেওয়া।

•    প্রতারক প্রতিষ্ঠানে জনগণ যেন বিনিয়োগ না করে সেজন্য সরকারকে কোম্পানি আইনের আইনি কাঠামোর মাধ্যমে বিদ্যমান সমস্যার সমাধান করতে হবে।


বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এসই/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।