ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিলেট চেম্বারের নেতৃত্বে তাহমিন, ফালাহ ও আতিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
সিলেট চেম্বারের নেতৃত্বে তাহমিন, ফালাহ ও আতিক

সিলেট: দ্য সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালনা পরিষদের ২০২২-২৩ মেয়াদের প্রেসিডিয়াম গঠন করা হয়েছে। নতুন কমিটির সভাপতি হয়েছেন তাহমিন আহমদ।

এছাড়া সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতি পদে যথাক্রমে ফালাহ উদ্দিন আলী আহমদ ও আতিক হোসেন নির্বাচিত হয়েছেন।

এর আগে সোমবার (১৪ ডিসেম্বর) প্রেসিডিয়াম নির্বাচনে সভাপতি পদে মনোনয়নপত্র দাখিল করেন তাহমিন আহমদ ও মো. আব্দুর রহমান (জামিল), সিনিয়র সহ-সভাপতি পদে ফালাহ উদ্দিন আলী আহমদ ও জিয়াউল হক এবং সহ-সভাপতি পদে মো. আতিক হোসেন ও হুমায়ুন আহমদ।

নির্বাচন বোর্ড দাখিলকৃত মনোনয়নপত্র সমূহ পর্যালোচনাক্রমে সিলেট চেম্বারের সংঘবিধির ১২ (বি) অনুচ্ছেদে প্রতিবন্ধকতা থাকায় একই শ্রেণি থেকে দুটি পদে প্রার্থী হওয়ায় সভাপতি পদের প্রার্থী মো. আব্দুর রহমান (জামিল) ও সহ-সভাপতি পদের প্রার্থী হুমায়ুন আহমদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।

সিলেট চেম্বারের সংঘবিধির ১২ (বি) অনুচ্ছেদ মতে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতিকে অবশ্যই ভিন্ন ভিন্ন শ্রেণি থেকে নির্বাচিত হয়ে আসতে হবে। সেই অনুযায়ী, সম্মিলিত ব্যবসায়ী পরিষদ ওই দিন পদের জন্য ৩টি ভিন্ন ভিন্ন শ্রেণি থেকে নির্বাচিত পরিচালককে প্রার্থী করে এবং যথারীতি তাদের মনোনয়নপত্র দাখিল করে।

অপরদিকে, সিলেট ব্যবসায়ী পরিষদ ২টি শ্রেণি থেকে নির্বাচিত হয়ে ওই ৩টি পদে মনোনয়নপত্র দাখিল করেন। নির্বাচন বোর্ডের বক্তব্য অনুযায়ী সিলেট ব্যবসায়ী পরিষদের পক্ষ থেকে একই শ্রেণি থেকে এভাবে ২টি পদে ২ জন প্রার্থী হওয়ায় প্রেসিডিয়াম নির্বাচনে আইনগত জটিলতা সৃষ্টির সমূহ সম্ভাবনা রয়েছে এবং সংঘবিধির বর্ণিত বিধানের সুস্পষ্ট লঙ্ঘন হয়েছে।

এ অবস্থার প্রেক্ষিতে সিলেট ব্যবসায়ী পরিষদের সভাপতি প্রার্থী মো. আব্দুর রহমান (জামিল) এবং সহ-সভাপতি প্রার্থী হুমায়ুন আহমদ একই শ্রেণি (অর্ডিনারি) থেকে প্রার্থী হওয়ায় সংঘবিধি অনুযায়ী তাদের মনোনয়নপত্র বৈধ বিবেচনার কোনো অবকাশ নেই, মর্মে নির্বাচন বোর্ড সর্বসম্মত সিদ্ধান্তে উপনীত হয়।

এ সিদ্ধান্তের প্রেক্ষিতে মো. আব্দুর রহমান (জামিল) এবং হুমায়ুন আহমদের মনোনয়নপত্র বাতিল বলে ঘোষিত হলে নির্বাচন বোর্ড সভাপতি পদে তাহমিন আহমদ ও সহ-সভাপতি পদে মো. আতিক হোসেনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বলে ঘোষণা করেন।

সিনিয়র সহ-সভাপতি পদে ফালাহ উদ্দিন আলী আহমদ ও জিয়াউল হকের মধ্যে সরাসরি ভোটে নির্বাচন অনুষ্ঠিত হলে সম্মিলিত ব্যবসায়ী পরিষদের প্রার্থী ফালাহ উদ্দিন আলী আহমদ ১১ ভোট পেয়ে নির্বাচিত হন এবং সিলেট ব্যবসায়ী পরিষদের নির্বাচিত পরিচালকরা ভোটদান থেকে বিরত থাকায় ওই প্যানেলের প্রার্থী জিয়াউল হক কোনো ভোট পাননি।

নির্বাচনী কার্যক্রম শেষে ফলাফল ঘোষণা করেন নির্বাচন বোর্ডের সভাপতি মো. আব্দুল জব্বার জলিল। এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন বোর্ডের সদস্য অ্যাডভোকেট মিছবাউর রহমান আলম ও সিরাজুল ইসলাম শামীম এবং নবনির্বাচিত পরিচালকরা।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
এনইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।