ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

জিওটেক্সটাইল প্ল্যান্ট উদ্বোধন করলো কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, জুন ৪, ২০২২
জিওটেক্সটাইল প্ল্যান্ট উদ্বোধন করলো কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার

ঢাকা: দেশের অন্যতম বৃহৎ কনফিডেন্স গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার (সিআইএল) নারায়ণগঞ্জে নিজেদের কারখানা প্রাঙ্গণে অত্যাধুনিক একটি জিওটেক্সটাইল প্ল্যান্ট উদ্বোধন করেছে। এ প্ল্যান্টের উৎপাদিত জিওটেক্সটাইল ‘জিওসিল’ নামে বাজারজাত করা হবে।

শনিবার (৪ জুন) অনুষ্ঠানে প্রধান অতিথি হিসবে উপস্থিত থেকে প্ল্যান্ট উদ্বোধন করেন কনফিডেন্স গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী রেজাউল করিম।

এ সময় আরও উপস্থিত ছিলেন কনফিডেন্স গ্রুপের ভাইস-চেয়ারম্যান ইমরান করিম এবং ব্যবস্থাপনা পরিচালক সালমান করিমসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জিওটেক্সটাইল হচ্ছে এক ধরনের বিশেষ পলিমার ফেব্রিক, যা অবকাঠামো সংরক্ষণের পাশাপাশি পরিবেশের সুরক্ষায় সহায়তা করে। মানুষ ও অর্থনৈতিক অবকাঠামোকে বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করতে, নদী ভাঙন রোধে, উপকূল সংরক্ষণে এবং নদী তীর শক্তিশালী করতে এবং মজবুত বাঁধের জন্য জিওটেক্সটাইল বিশ্বব্যাপী ব্যবহৃত হয়। উপকূলীয় অঞ্চলে বন্যার প্রভাব হ্রাসে সাশ্রয়ী এ প্রযুক্তি ব্যবহার করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে কনফিডেন্স গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী রেজাউল করিম বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম দুর্যোগ-প্রবণ দেশ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে। দেশে যারা উপকূলীয় অঞ্চলে বসবাস করেন, তাদের ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও নদী ভাঙনের মতো প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে লড়াই করে বেঁচে থাকতে হয়। তাই, মানুষের জীবন ও অর্থনৈতিক অবকাঠামোর সুরক্ষায় এবং পরিবেশগত স্থিতিশীলতা বজায় রাখতে নিজেদের ভূমিকা পালনে আমরা প্ল্যান্টের উৎপাদনের সকল পর্যায়ে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে জিওটেক্সটাইল উৎপাদন করছি।

অনুষ্ঠানে কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচারের ব্যবস্থাপনা পরিচালক সালমান করিম বলেন, এ প্ল্যান্টটি প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি হ্রাস করে দেশজুড়ে বিভিন্ন জনপদের মানুষকে সহায়তা করবে। পাশাপাশি, এ প্ল্যান্ট দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করবে। এ প্ল্যান্টের মাধ্যমে আমরা আরও বেশি সংখ্যক কর্মসংস্থানের সুযোগ তৈরিতে, মানুষের জীবনযাত্রার মান উন্নত করতে এবং নিজেদের পণ্য বিদেশে রপ্তানির ব্যাপারে আশাবাদী।

একদল প্রশিক্ষিত প্রকৌশলী ও কর্মীবাহিনী অত্যাধুনিক প্রযুক্তির ইউরোপের মেশিনারি ও উন্নত কাঁচামাল দিয়ে তৈরি করছে জিওসিল জিও ব্যাগ ও জিও ম্যাট। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নির্ধারিত স্পেসিফিকেশন এবং দেশের ও আন্তর্জাতিক সকল মানদণ্ড মেনে কনফিডেন্স জিওসিল উৎপাদনের কাজ শুরু করেছে। এ প্ল্যান্ট থেকে দেশ ও আন্তর্জাতিক বাজারে জিওসিলের চাহিদা পূরণে সহায়তা করা হবে।

প্রায় ৪০ একর জমিতে অবস্থিত নতুন স্থাপিত জিওটেক্সটাইল প্ল্যান্টের পাশাপাশি আরও সাত ধরনের পণ্য উৎপাদনে এ কারখানায় ৩ হাজারেরও বেশি মানুষ কাজ করছে। নতুন এ প্ল্যান্টের প্রতি মাসে সক্ষমতা হবে প্রায় ২৮ লাখ ৫০ হাজার বর্গ মিটার অথবা ১১ লাখ ৫০ হাজার ব্যাগ। কনফিডেন্স ইনফাস্ট্রাকচার লিমিটেডের বাৎসরিক টার্নওভার প্রায় এক হাজার ২০০ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জুন ৪, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।