ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

শিক্ষা

জাবি কর্মচারীদের কর্মবিরতি ঘোষণা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, মে ১০, ২০২৩
জাবি কর্মচারীদের কর্মবিরতি ঘোষণা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ১৪ দফা দাবিতে বৃহস্পতিবার পূর্ণদিবস কর্মবিরতি পালন এবং নতুন প্রশাসনিক ভবন অবরুদ্ধ করাসহ অবস্থান ধর্মঘট পালনের ঘোষণা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কর্মচারীরা।

বুধবার (১০ মে) বাংলানিউজকে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ইউনিয়নের সভাপতি বিপ্লব খান টিপু।

তিনি জানান, গত সোমবার সকাল ১০টায় কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের কার্যকরী পরিষদের জরুরি যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সভায় সভাপতিত্ব করেন কর্মচারী সমিতির সভাপতি মোহাম্মদ আ. রহিম।

কর্মচারীদের দাবিগুলো হলো, কর্মচারীদের পদোন্নতি নীতিমালায় ৮৩ ও ৮৪ নং ক্রমিকের শর্ত ও অভিজ্ঞতায় ন্যায় ৮৫ নং ক্রমিকের শর্ত ও অভিজ্ঞতা একই করা ও ঊর্ধ্বতন সহকারী, সর্টার গ্রেড-৩ এবং সমমানের কর্মচারীদের উচ্চতর স্কেল প্রদান; তৃতীয় শ্রেণি ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের নৈশ্য ভাতা, সকল কর্মচারীদের ওভারটাইম বেসিক হারে প্রদান; ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার বিভাগীয় শর্ত বাতিল করে শুধু পাশ নম্বর পেলেই পোষ্যদের ভর্তি করানো; বাস ড্রাইভারদের ন্যায় বাস হেলপার, কন্ডাক্টরদের ২৫০ ঘণ্টা ওভারটাইম প্রদান; মাস্টাররোল ও দৈনিক মজুরিভিত্তিতে নিয়োজিত কর্মচারীদের স্থায়ীকরণ; সরকার ঘোষিত সাধারণ ছুটির টাকা ওভারটাইম হিসেবে প্রদান করা।

এছাড়াও তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের পুরাতন বাসা ভাড়া কমানো; হল অ্যাটেনডেন্টদের উৎকালীন ভাতা ১২০০ টাকার পরিবর্তে বেসিকহারে ওভারটাইম প্রদান; একটি নতুন পাবলিক/প্রাইভেট ব্যাংকের শাখা চালু করা; রাঙ্গামাটি কবরস্থান জরুরি ভিত্তিতে সংস্কার করা; রাঙ্গামাটি বর্জ্য ব্যবস্থাপনা স্থানান্তর করা; বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক অনুমোদিত সকল সরকারি/বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইভেনিং ও উইকেন্ডসহ সকল ডিগ্রির সার্টিফিকেট আমলে নিয়ে কর্মচারীদের পদোন্নতির ব্যবস্থা করা; কলাবাগান ও রাঙ্গামাটি আবাসিক এলাকার জামে মসজিদে ইমাম নিয়োগ করা ও ২০ নং হল থেকে কলাবাগান আবাসিক এলাকায় পানি সংযোগ স্থাপন করা, শহীদ সালাম বরকত হল থেকে কলাবাগান মসজিদ পর্যন্ত রাস্তায় বিদ্যুৎ সংযোগ এবং কলাবাগান ও রাঙ্গামাটি আবাসিক এলাকার ঝুলন্ত তার সরিয়ে যথাস্থানে স্থাপন করা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ইউনিয়নের সভাপতি সভাপতি বিপ্লব খান টিপু বাংলানিউজকে বলেন, আমরা ইতোপূর্বে প্রশাসনের কাছে দাবিগুলো জানিয়েছিলাম। কিন্তু প্রশাসন দাবি মানেনি। দাবি আদায়ের লক্ষ্যে আমরা আগামীকাল অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল অফিস পূর্ণদিবস কর্মবিরতি পালন এবং নতুন প্রশাসনিক ভবন অবরুদ্ধ করাসহ অবস্থান ধর্মঘট পালন করবো। এ সময়ে জরুরি অফিস সমূহে সীমিত সংখ্যক কর্মচারী উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মে ১০, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।