ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

শিক্ষা

শাবিপ্রবিতে ছয় মাসে ২৮ বিভাগের ১৫টিতেই প্রকাশ হয়নি অফিসিয়াল ফল

হাসান নাঈম, শাবিপ্রবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, মে ১০, ২০২৩
শাবিপ্রবিতে ছয় মাসে ২৮ বিভাগের ১৫টিতেই প্রকাশ হয়নি অফিসিয়াল ফল

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৭-১৮ সেশনের (জুলাই-ডিসেম্বর সেমিস্টার) পরীক্ষা শেষ হওয়ার ৬ মাস পেরিয়ে গেলেও এখনো ফলাফল প্রকাশ করতে পারেনি অধিকাংশ বিভাগ।  

ফলে বিদেশে উচ্চশিক্ষা, অন্যত্র স্নাতকোত্তর, চাকরি পরীক্ষায় আবেদন, বিভিন্ন সুযোগ-সুবিধাসহ অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তুলনায় পিছিয়ে পড়ছেন শাবিপ্রবির ফল প্রত্যাশীরা।

বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, প্রতিটি সেমিস্টার সর্বোচ্চ ২৬ সপ্তাহ বা ছয় মাসে শেষ করতে হবে। এতে ক্লাসের জন্য ১৩ সপ্তাহ, পরীক্ষার প্রস্তুতির (পিএল) জন্য ২ সপ্তাহ, ফাইনাল পরীক্ষার জন্য ৪ সপ্তাহ এবং পরীক্ষা শেষের পরবর্তী ৮ সপ্তাহের মধ্যে ফলাফল প্রকাশ করার বিধান রয়েছে। তবে বিশেষ ক্ষেত্রে সময়সীমা সামান্য কমবেশি হতে পারে বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর।

বাংলানিউজের অনুসন্ধানে জানা যায়, গত বছর নভেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত কয়েক ধাপে ২০১৭-১৮ সেশনের সর্বশেষ সেমিস্টারের ফাইনাল পরীক্ষা সম্পন্ন হয়েছে। এতে নভেম্বর-ডিসেম্বরে ১১টি বিভাগ, নভেম্বর থেকে জানুয়ারিতে ৪টি বিভাগ, ডিসেম্বর থেকে জানুয়ারিতে ৬টি বিভাগ, জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসে ৭টি বিভাগের পরীক্ষা শেষ হয়। এর মধ্যে অফিসিয়ালি ও কোর্স ওয়াইজ ১৩টি বিভাগে ফলাফল প্রকাশিত হলেও বাকি ১৫ বিভাগ এখনো ফলাফল প্রকাশ করতে পারেনি।  

অন্যদিকে একই সময়ে শেষ হওয়া ২০১৮-১৯ সেশনের (তৃতীয় বর্ষ ২য় সেমিস্টার), ২০১৯-২০ সেশনের (দ্বিতীয় বর্ষ ২য় সেমিস্টার), ২০২০-২১ সেশনের (প্রথম বর্ষ ২য় সেমিস্টার) অধিকাংশ বিভাগের ফলাফলও এখনো প্রকাশিত হয়নি বলে অনুসন্ধানে উঠে আসে। ফলে সেশনজটের শঙ্কায় রয়েছেন এসব সেশনের শিক্ষার্থীরা।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, পরীক্ষা শেষ হয়েছে কয়েক মাস হলো, চাকরির চেষ্ঠা করছি। তবে ফলাফল প্রকাশিত না হওয়ায় কোথাও আবেদন করতে পারছি না। এমনই হতাশা প্রকাশ করেছেন একই সেশনের একাধিক বিভাগের শিক্ষার্থী।

এ বিষয়ে একাধিক বিভাগের বিভাগীয় প্রধানদের সঙ্গে কথা বলে জানা যায়, শিক্ষার্থীদের অনেকের ড্রপ রয়েছে। এছাড়া অভ্যন্তরীণ কোন্দলের ফলে শিক্ষকরা ঠিকমতো ফলাফল জমা না দেওয়াসহ বিভিন্ন কারণে ফলাফল দিতে বিলম্ব হচ্ছে। এছাড়া ঈদের ছুটিতে ক্যাম্পাস বন্ধ থাকায় ফলাফল প্রকাশ করা সম্ভব হয়নি। ফলাফল প্রকাশের কাজ চলছে, শিগগিরই প্রকাশ করা হবে বলেও জানান তারা।
 
বিশ্ববিদ্যারয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান বাংলানিউজকে বলেন, ক্যাম্পাস বন্ধ থাকায় অনেক বিভাগে ফলাফল প্রকাশ হয়নি। বিভাগগুলোতে মৌখিকভাবে বলা হয়েছে শীঘ্রই ফলাফল প্রকাশের জন্য। একই কথা বলেছেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মুজিবুর রহমানও।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ বিষয়ে বাংলানিউজকে বলেন, বিভিন্ন বিভাগে ফলাফল প্রকাশে বিলম্বের বিষয়টি আমাদের নজরে এসেছে। যেসব বিভাগে এখনো ফলাফল প্রকাশিত হয়নি, সেসব বিভাগের প্রধানদের সঙ্গে কথা বলেছি। আগামী সপ্তাহের মধ্যে সব বিভাগে অফিসিয়াল ফলাফল প্রকাশ করবেন বলে জানিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, মে ১০, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।