ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

শিক্ষা

শাবিতে সুপার লোকজ সংস্কৃতি প্রদর্শনী আজ

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, মে ১৪, ২০২৩
শাবিতে সুপার লোকজ সংস্কৃতি প্রদর্শনী আজ

শাবিপ্রবি, (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ফটোগ্রাফি বিষয়ক সংগঠন ‌‘শাহজালাল ইউনিভার্সিটি ফটোগ্রাফারস অ্যাসোসিয়েশন’ (সুপা) উদ্যোগে গ্রামীণ লোকজ সংস্কৃতি নিয়ে আন্তঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রদর্শনী ‘হিরেথ ৫’ এর আয়োজন করা হয়েছে।

শনিবার (১৩ মে) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন সংগঠনটির সাধারণ সম্পাদক সৌরভ চৌধুরী।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বাঙালির হারিয়ে যাওয়া লোকজ সংস্কৃতিগুলো ছড়িয়ে দিতে গ্রামীণ ঐতিহ্যগুলো নিয়ে হিরেথ-৫ এর আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীরা এর মাধ্যমে গ্রামীণ ও বাঙালির পুরনো স্মৃতিগুলো নতুনভাবে খুঁজে পাবে। অনুষ্ঠানটি উপভোগ করার জন্য সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি।

প্রদর্শনীটি নিয়ে আহ্বায়ক নাইমুল ইসলাম বলেন, এবার আমাদের প্রতিপাদ্য ছিল গ্রামীণ লোকজ সংস্কৃতি। যেখানে হারিয়ে যেতে বসা পটচিত্র, রিকশা পেইন্টিংগুলো বিশেষভাবে তুলে ধরা হয়েছে।  

প্রদর্শনীতে ব্যবহৃত হয়েছে পাট, বাঁশ, চট যা গ্রামীণ সংস্কৃতির অবিচ্ছেদ্য একটি অংশ। গাছতলার গ্রাম্য মেলার আদলে উন্মুক্ত করা হয়েছে এবারের প্রদর্শনীটি। সবাইকে প্রদর্শনীটি দেখান জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

এদিকে দুই দিনব্যপী অন্তঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রদর্শনীটি রোববার (১৪ মে) এবং সোমবার (১৫ মে) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. কামরুজ্জামান চৌধুরী, সংগঠনটির উপদেষ্টা স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক খন্দকার তৌফিক ইলাহী, লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. মাহমুদ হাসান, সুপার সাবেক ও বর্তমান সদস্যরা উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, মে ১৪, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।