ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

খুবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৯৮.৮৯ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, মে ২০, ২০২৩
খুবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৯৮.৮৯ শতাংশ

খুলনা: গুচ্ছ পদ্ধতিতে দেশের ২২টি সাধারণ ও বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ‘বি’ ইউনিটের মানবিক বিভাগের ভর্তি পরীক্ষা খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ মে) দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত শুধুমাত্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট ৫ হাজার ২১০ জন পরীক্ষার্থীর আসনের ব্যবস্থা ছিল এ উপকেন্দ্রে। এর মধ্যে উপস্থিতির হার ছিল ৯৮ দশমিক ৮৯ শতাংশ বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

এদিকে পরীক্ষা চলাকালে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন পরীক্ষার হল ও কন্ট্রোল রুম পরিদর্শন করেন।  

পরিদর্শন শেষে কেন্দ্রের বাইরে অপেক্ষমান সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের সাশ্রয় এবং মানসিক কষ্ট লাঘব হয়েছে। জিএসটি অত্যন্ত কার্যকরী একটি পদ্ধতি। আগামী শিক্ষাবর্ষ থেকে একটি ভর্তি পরীক্ষার মাধ্যমে সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির যে উদ্যোগ নেওয়া হয়েছে তাও কার্যকরী হবে বলে তিনি মন্তব্য করেন। একই সঙ্গে তিনি পরীক্ষার জন্য দায়িত্ব পালনকারী আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

পরীক্ষার হল পরিদর্শনকালে উপাচার্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত)।

পরিদর্শনকালে উপাচার্য কাজী নজরুল ইসলাম একাডেমিক ভবনের কন্ট্রোল রুমে যান ও সেখানে পরীক্ষার সার্বিক বিষয়ে খোঁজ-খবর নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

এছাড়া আগামী ২৭ মে ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগের ভর্তি পরীক্ষাও শুধুমাত্র খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।  

‘সি’ ইউনিটে এ কেন্দ্রে পরীক্ষার্থী ২ হাজার ৩২৪ জন। আগামী ৩ জুন ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৫ হাজার ২১০ জন, দেলদার আহমেদ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ হাজার ৪৭৭ জন, রেভারেন্ড পলস হাই স্কুলে ১ হাজার ৫০০ জন ও হোপ পলিটেকনিক ইনস্টিটিউটে ৬১৬ জন পরীক্ষার্থীর আসনের ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, মে ২০, ২০২৩
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।