ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাবি পরিসংখ্যান বিভাগের অধ্যাপক জাহানুর রহমান আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
রাবি পরিসংখ্যান বিভাগের অধ্যাপক জাহানুর রহমান আর নেই

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরিসংখ্যান বিভাগের অধ্যাপক জাহানুর রহমান মৃত্যুবরণ করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।



শনিবার (১৭ জুন) ভোর ৬টায় রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

কিছুদিন আগে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার ইউনাইটেড হসপিটালে চিকিৎসাধীন ছিলেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।  

তার মরদেহ কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বেরুবাড়িতে নেওয়া হবে। সেখানে পারিবারিক গোরস্থানে তার মরদেহ দাফন করা হবে। তার বয়স হয়েছিল ৫২ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, অধ্যাপক জাহানুর রহমান ১৯৯৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ২০০২ সালে সহকারী ও ২০০৯ সালে সহযোগী অধ্যাপক পদে উন্নীত হন। ২০১৫ সাল থেকে অধ্যাপক পদে ওই বিভাগে কর্মরত ছিলেন তিনি। এর আগে ১৯৯১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একই বিভাগ থেকে স্নাতক ও ১৯৯২ সালে স্নাতকোত্তর পাস করেন এই অধ্যাপক। ২০০৯ সালে জাপানের হিরোশিমা সুডো বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনে তিনি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) অতিরিক্ত পরিচালক ও জাপানের কিয়েটো গাকুয়েন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ভিজিটিং স্কলার হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের নির্বাচিত সদস্য ছিলেন।

এদিকে অধ্যাপক জাহানুর রহমানের মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর গভীর শোক প্রকাশ করেছেন।

উপাচার্য ও উপ-উপাচার্যদ্বয় পরিসংখ্যান বিষয়ে পঠন-পাঠন ও গবেষণায় অধ্যাপক জাহানুরের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

প্রয়াতের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও তার পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তারা।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।