ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শেষ হলো জাবির ভর্তি পরীক্ষা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, জুন ২২, ২০২৩
শেষ হলো জাবির ভর্তি পরীক্ষা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শেষ হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) ‘ডি’ ইউনিটে আবেদনকারী ছেলেদের চারটি শিফটের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শেষ হয়।

এছাড়াও গত বুধবার (২১ জুন) চারটি শিফটে ‘ডি’ ইউনিটের মেয়েদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।  

বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক নুহু আলম বাংলানিউজকে বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটে নি।

কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, এ বছর এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতে আবেদন করে ছিল দুইলাখ ৪৯ হাজার ৮৫৭ শিক্ষার্থী। সেই হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়াই করেছে ১৩৬ জন।

এর আগে, গত রোববার ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ), নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ অধিভুক্ত ‘সি’ ১ ইউনিট এবং কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে পরীক্ষা শুরু হয়।

এছাড়াও গত সোমবার সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ও বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্টার (শিক্ষা) আবু হাসান বাংলানিউজকে বলেন, সবার ঐকান্তিক প্রচেষ্টায় সুষ্ঠুভাবেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলো। শুরু থেকেই পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে সর্বাত্মক সতর্ক ছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর মধ্যে গত সোমবার প্রক্সি ও জালিয়াতির দায়ে দুইজনের ভ্রাম্যমাণ আদালতে শাস্তি দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থাও নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, জুন ২২, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।