ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ফাঁকা ঢাবি ক্যাম্পাস, ঈদ আয়োজনে যা থাকছে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
ফাঁকা ঢাবি ক্যাম্পাস, ঈদ আয়োজনে যা থাকছে

ঢাকা বিশ্ববিদ্যালয়: হলের পাঠকক্ষ থেকে ক্যান্টিন, টিএসসি-কেন্দ্রীয় গ্রন্থাগার, কার্জন-কলাভবন সর্বত্রই শিক্ষার্থীদের পদচারণা ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিত্যদিনের চিত্র। আসন্ন ঈদুল আজহার ছুটি উপলক্ষে অধিকাংশ শিক্ষার্থীরা ক্যাম্পাস ছাড়ায় সবখানে নেমে এসেছে নিরবতা।

তবে হলে অবস্থান করা শিক্ষার্থীদের জন্য প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিশেষ আয়োজন।

বৃহস্পতিবার (২২ জুন) ছিল বিশ্ববিদ্যালয়ের শেষ কর্মদিবস। ক্লাস-পরীক্ষার হিসেব শেষ করে সেদিনই অনেক শিক্ষার্থী দূরপাল্লার বাসে করে ক্যাম্পাস ছেড়েছেন। সময়ের ব্যবধানে বিভিন্ন হলের ক্যান্টিনগুলোও বন্ধ করে দেওয়া হয়।  

কয়েকটি হলের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদুল আজহার দিনে যেসব ছাত্র হলে অবস্থান করবে, তাদের বিশ্ববিদ্যালয় থেকে কেন্দ্রীয়ভাবে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। এজন্য নির্ধারিত ফরমে শিক্ষার্থীদের নাম তালিকাভুক্ত করা হয়।

তালিকাভুক্ত ছাত্রদের ঈদের দিন সকালে ও দুপুরে খাবার দেওয়া হবে।

অপরদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। এ উপলক্ষে তিনি সবার অনাবিল সুখ, শান্তি, সমৃদ্ধি, সুস্থতা ও মঙ্গল কামনা করেন।

এক শুভেচ্ছা বার্তায় উপাচার্য বলেন, ত্যাগের মহিমায় ভাস্বর ঈদুল আজহা মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। এ উৎসব সবার মধ্যে গড়ে তোলে পারস্পরিক সৌহার্দ্য, ভ্রাতৃত্ববোধ, পরমতসহিষ্ণুতা ও সম্প্রীতি। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে আত্মশুদ্ধির মাধ্যমে ঈদুল আজহা সবার জীবন আনন্দে পরিপূর্ণ করে তুলবে।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ব্যবসায়-বাণিজ্য, অর্থনীতিসহ সব ক্ষেত্রে সাফল্য ও উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রেখে একটি প্রযুক্তিনির্ভর, অন্তর্ভুক্তিমূলক, মানবিক, উন্নত ও সমৃদ্ধ 'স্মার্ট বাংলাদেশ' বিনির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। গুণগত মানসম্পন্ন শিক্ষা ও গবেষণার মাধ্যমে অসাম্প্রদায়িক, প্রগতিশীল এবং মানবিক মূল্যবোধসম্পন্ন দেশপ্রেমিক প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করার জন্য বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যসহ সংশ্লিষ্টদের প্রতি উপাচার্য আহ্বান জানান।

ঈদের জামাত হবে দু'টি

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় ঈদুল আজহার দু'টি জামাত অনুষ্ঠিত হবে। ঈদের প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের সিনিয়র ইমাম খতীব ড. সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দীন এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন মসজিদের সিনিয়র ইমাম খতীব হাফেজ মাওলানা নাজীর মাহমুদ।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মসজিদে সকাল সাড়ে ৭টায়, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল লেনে সকাল ৮টায় এবং ফজলুল হক মুসলিম হলের পূর্ব পাশের খেলার মাঠে সকাল সাড়ে ৭টায় ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। আজিমপুরস্থ ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার বায়তুন নূর জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।