ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বিশ্বসেরা গবেষকদের তালিকায় জাবির ১৭২ গবেষক

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুলাই ২, ২০২৩
বিশ্বসেরা গবেষকদের তালিকায় জাবির ১৭২ গবেষক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিভিন্ন বিভাগের ১৭২ জন গবেষক।

সম্প্রতি প্রকাশিত অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক প্রকাশিত র‍্যাংকিংয়ে বিশ্বসেরাদের মধ্যে এ জায়গা করে নেন জাবির গবেষকরা।

জানা যায়, বিভিন্ন মানদণ্ড ও একাডেমিক অধ্যয়ন বিশ্লেষণ করে এ তালিকা প্রকাশ করে থাকে অ্যালপার ডগার। তালিকার সর্বশেষ সংস্করণে বিশ্বের ২১৮টি দেশের ২১ হাজার ৯৭৭টি বিশ্ববিদ্যালয়ের ১৩ লাখ ৫১ হাজার ১৪ জন গবেষক স্থান পেয়েছেন। এতে জাবি থেকে স্থান পেয়েছেন ১৭২ জন গবেষক।  

তালিকায় জাবির গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশে অষ্টম স্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ এ মামুন, দ্বিতীয় স্থানে ও বাংলাদেশে ২৬তম অবস্থানে রয়েছেন পাবলিক হেলথ অ্যান্ড ইনফোরমেটিক্স বিভাগের শিক্ষার্থী মোহাম্মাদ এ মামুন, তৃতীয় স্থানে ও বাংলাদেশে ৩৮তম স্থানে রয়েছেন প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. ইব্রাহিম খলিল, চতুর্থ স্থানে ও বাংলাদেশে ৫০তম স্থানে রয়েছে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) অধ্যাপক এম শামীম কায়সার, পঞ্চম স্থানে ও বাংলাদেশে ৭৯তম স্থানে রয়েছেন পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

উল্লেখ্য, এডি সায়েন্টিফিক ইনডেক্স গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের ভিত্তিতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিং প্রকাশ করে।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, জুলাই ০২, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।