ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

বরিশালে শীর্ষে ঝালকাঠি, জিপিএ-৫ এ এগিয়ে মানবিক বিভাগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
বরিশালে শীর্ষে ঝালকাঠি, জিপিএ-৫ এ এগিয়ে মানবিক বিভাগ

বরিশাল: এবারের এইচএসসি পরীক্ষায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মধ্যে গড় পাশের হারে সবার শীর্ষে রয়েছে ঝালকাঠি জেলা। এ জেলায় মোট পাশের হার ৮৫ দশমিক ৪৭ শতাংশ।

রোববার (২৬ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন।

তিনি জানান, দ্বিতীয় অবস্থানে থাকা বরিশাল জেলার পাশের হার ৮৪ দশমিক ৫৬। আর গতবছর শীর্ষে থাকা ভোলা জেলা ৮৪ দশমিক ৫৪ পাশের হার নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে।

এছাড়া চতুর্থ অবস্থানে থাকা পি‌রোজপুর জেলার পাশের হার ৭৯ দশমিক ১৮ শতাংশ। পঞ্চম অবস্থানে থাকা বরগুনা জেলার পাশের হার ৭৮ দশমিক ২৮। আর সবার শেষে থাকা পটুয়াখালী জেলার পাশের হার ৭০ দশমিক ৭৪।

অপরদিকে, এ বছর ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের পাশের হার সব থেকে বেশি। এ বিভাগে পাশের হার ৮৪ দশমিক ৫৪ শতাংশ। এরপর বিজ্ঞান বিভাগে পাশের হার ৮১ দশমিক ২৫ ও মানবিক শিক্ষা বিভাগে পাশের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ।

এছাড়া জিপিএ-৫ এর সবচেয়ে বেশি পেয়েছে মানবিক বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট এক হাজার ৯৭৪ জন জিপিএ-৫ পেয়েছে। আর বিজ্ঞান বিভাগ থেকে এক হাজার ৬২১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৯৮ জন জিপিএ-৫ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
এমএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।