ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

‘একক’ ভর্তি পরীক্ষা এবার না হলে পরের বার: শিক্ষামন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
‘একক’ ভর্তি পরীক্ষা এবার না হলে পরের বার: শিক্ষামন্ত্রী

ঢাকা: ভর্তিচ্ছুদের ভোগান্তি কমাতে চলতি বছরে বিশ্ববিদ্যালয়গুলোয় একক ভর্তি পরীক্ষা নিতে না পারলেও আগামীবার নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ নিয়ে রোববার (২৬ নভেম্বর) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে রাষ্ট্রপতিও একক ভর্তি পরীক্ষার কথা বলে আসছেন, এ বিষয়ে অগ্রগতি কেমন- জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, এটি নিয়ে এখনও আলাপ-আলোচনা-পর্যালোচনা চলছে। আমরা চেষ্টা করবো একটা একক পরীক্ষা, যেটা গুচ্ছ পরীক্ষা হতো। সেটাকে একটা একক পরীক্ষার দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করবো। আশা করি সে জায়গায় পৌঁছাতে পারবো। আর যদি না পারি তাহলে গুচ্ছ পরীক্ষার মতো করে এবছর হয়তো হবে। কিন্তু তারপরের বছর শুরু করবো। এ বছর আমরা চেষ্টা করছি। দেখা যাক কত দূর পৌঁছানো যায়।

রাজনৈতিক পরিস্থিতির কারণে আগামীবারের এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস পুষিয়ে দেওয়ার পরিকল্পনা জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের চেষ্টা থাকবে তাদের সিলেবাস শেষ করা। সেখানে যদি কোনো পরিস্থিতির কারণে তাদের সেই সমস্যা থাকে তাহলে সেটা পুষিয়ে দেওয়ার চেষ্টা করবো। আমরা আশা করি তেমন পরিস্থিতি হবে না। আগামী বছরে আমরা যথাযথ সমেয় যত কাছাকাছি নিয়ে আসতে পারি সেই সময়ে নিয়ে আসা।  

অবরোধে শিক্ষার ক্ষতি নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা আহ্বান জানাবো সকল পক্ষকে, আমাদের যারা শিক্ষার্থী, অর্থাৎ যারা দেশের ভবিষ্যৎ তাদের ভবিষ্যতকে জিম্মি করে যেন কোনো রাজনৈতিক কর্মসূচি না দিই। মানুষের জনদুর্ভোগ না ঘটিয়ে আমরা কীভাবে প্রতিবাদ করতে পারি বা দাবি দাওয়ার কথা তুলে ধরতে পারি- এগুলো রাজনৈতিক দলগুলোকেও ভাবতে হবে। এমন কোনো কর্মসূচি যা জনদুর্ভোগের সৃষ্টি করে, যেটা আমাদের সন্তানদের ভবিষ্যতকে জিম্মি করে ফেলে সেটি নিশ্চয়ই গ্রহণযোগ্য হতে পারে না। আর এটা তো পরীক্ষার সময়।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।