ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

নিজেদের রোবট নিয়ে ওয়ার্ল্ড ফাইনাল রাউন্ডে থাইল্যান্ড যাচ্ছে ডিজিটাল ইউনিভার্সিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
নিজেদের রোবট নিয়ে ওয়ার্ল্ড ফাইনাল রাউন্ডে থাইল্যান্ড যাচ্ছে ডিজিটাল ইউনিভার্সিটি

ঢাকা: রোবটিক্স ফর ক্লাইমেট চেঞ্জ প্রতিযোগিতায় ওয়ার্ল্ড ফাইনাল রাউন্ডে অংশ নিতে থাইল্যান্ড যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ‘টিম রোবো পালস’।

ইউনিভার্সিটির আইওটি অ্যান্ড রোবটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মো. তাসলিম আরিফ, মারুফ হাসান, আবু সালেহ মুহাম্মদ মুসা এবং আবদুল্লাহ আল মামুনের সমন্বয়ে গঠিত দলটি প্রজেক্ট ‘ক্লাইমেট কেয়ার: সাপোর্টিং কমিউনিটিস ইন ক্লাইমেট ক্রাইসিস উইথ ওয়াটার ম্যানেজমেন্ট’ যৌথভাবে বাংলাদেশ থেকে চ্যাম্পিয়ন হয়ে বুয়েট টিমের সাথে আইইই অঞ্চল-১০ (এশিয়া প্যাসিফিক) এর দশটি টিমের অন্তর্ভুক্ত হওয়ার গৌরব অর্জন করেছে।

আগামী ৯ ও ১০ ডিসেম্বর থাইল্যান্ডের ব্যাংককে চুলালংকর্ণ বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে বলে সোমবার (৪ ডিসেম্বর) ডিজিটাল ইউনিভার্সিটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

‘টিম রোবো পালস’ এই প্রতিযোগিতার জন্য এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট উদ্ভাবন করেছে যার মাধ্যমে যেকোনো জলাশয় থেকে পরিবেশ দূষণকারী পদার্থসমূহ শনাক্ত করে তা অপসারণ করতে পারে এবং পানিতে বিভিন্ন উপাদানের ভারসাম্য বজায় রাখতে প্রয়োজনীয় পরামর্শ দিতে পারে।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে থাইল্যান্ড যাত্রায় টিম রোবো পালসকে আইইই এর পাশাপাশি স্পন্সর করেছে বাংলাদেশের শীর্ষ ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান ওয়ালটন।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।