ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

ঢাবির পপুলেশন সায়েন্সেস বিভাগের সনদপত্র বিতরণ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জুলাই ৭, ২০১২

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যায়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, ‘‘সমাজের নারী-পুরুষের বৈষম্য নিরসনে কাজ করার জন্য শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে।

কন্যা সন্তান প্রসব করার কারণে আমাদের সমাজে নারীদের এখনো নির্যাতিত হতে হয়।

কোনো কোনো ক্ষেত্রে তাদের জীবন হারাতে হয়। সমাজের কথিত উচ্চশিক্ষিত পরিবারেও এ ধরনের নৃশংস ঘটনা ঘটছে, যা কাম্য নয়। ’’

শনিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে পপুলেশন সায়েন্সেস বিভাগের উদ্যোগে ‘ডিপ্লোমা ইন পপুলেশন সায়েন্সেস’ কোর্সের সনদপত্র বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাস করে কেবল প্রতিষ্ঠানে কাজ করলেই হবে না। সমাজের অন্ধকার দূর করতে গ্রাম-গঞ্জসহ সর্বত্র গ্রাজুয়েটদের ছড়িয়ে পড়তে হবে।

ইউএনএফপিএ’র সহযোগিতায় আয়োজিত সনদপত্র বিতরণী অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় পপুলেশন সায়েন্সেস বিভাগের প্রকল্প পরিচালক অধ্যাপক ড. একেএম নূর-উন-নবী।

পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারপার্সন মোহাম্মদ বিল্লাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, ইউএনএফপিএ বাংলাদেশের উপ-প্রতিনিধি ইউকি সিউহিরো ও ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

শিক্ষার্থীদের পক্ষে সাবরিনা শারমীন ও আ ন ম  আজিজুল হক বক্তৃতা করেন।

উল্লেখ্য, মোট ২৫ জন শিক্ষার্থী ‘ডিপ্লোমা ইন পপুলেশন সায়েন্সেস-২০১২’ কোর্সের সনদপত্র অর্জন করেন।

এর মধ্যে পরীক্ষায় অসাধারণ কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ ৫ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের মাস্টার্স কোর্সে ভর্তির সুযোগ পাবেন। তারা হলেন নন্দিনী লোপা, সাবরিনা শারমীন, মো. এরফান হোসেন, মো. আখতারুজ্জামান এবং আ ন ম আজিজুল হক।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুলাই ০৭, ২০১২
এমএইচ/ সম্পাদনা: অশোকেশ রায়,  অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa