ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবির শিক্ষার্থীদের গবেষণামনস্ক হয়ে নিজেদের তৈরি করতে হবে: উপাচার্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
খুবির শিক্ষার্থীদের গবেষণামনস্ক হয়ে নিজেদের তৈরি করতে হবে: উপাচার্য

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণিত ডিসিপ্লিনে ম্যাথমেটিক্যাল কম্পিউটেশন্স অ্যান্ড সিমুলেশন ল্যাব (এমসিএসএল) উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) খুবির উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে এ ল্যাবের উদ্বোধন করেন।



পরে তিনি ল্যাবের নামফলক উন্মোচন করেন এবং ল্যাব ঘুরে দেখেন।

পরে এ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, খুবির শিক্ষার্থীদের গবেষণামনস্ক হয়ে নিজেদের তৈরি করতে হবে। শুধু চাকরি পাওয়ার উদ্দেশে পড়াশোনা নয়, আমাদের জ্ঞানী হতে হবে। আমাদের মধ্যে এক্সিলেন্স থাকলে চাকরি বা কর্মসংস্থান এমনিতেই হবে। সুতরাং এখন থেকে আমাদের শিক্ষার্থীদের এক্সিলেন্স অর্জনের লক্ষ্যে কাজ করতে হবে।  

তিনি বলেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো টিচিং ইউনিভার্সিটি হিসেবে পরিচিত। আমরা এ ধারা থেকে বের হয়ে এসে খুবিকে রিসার্চ ফোকাসড ইউনিভার্সিটি হিসেবে গড়ে তুলতে চাই। এজন্য আমাদের রিসার্চ ফ্যাসিলিটি বাড়াতে গুরুত্ব দেওয়া হচ্ছে।  

তিনি আরও বলেন, আগে গবেষণালব্ধ ফলাফল জাতীয় বা আন্তর্জাতিকভাবে তুলে ধরা কঠিন হতো। বর্তমান সময়ে জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার এবং কনফারেন্স এর মাধ্যমে গবেষণালব্ধ ফলাফল জাতির সামনে উপস্থাপন করা সহজ হচ্ছে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অবদান অনেক। এর ফলে খুবির সুনাম সব মহলে ছড়িয়ে পড়েছে।

উপাচার্য বলেন, খুবি থেকে দেওয়া ডিগ্রিগুলোর মান বাড়াতে বিভিন্ন ক্ষেত্রে অ্যাক্রেডিটেশন অর্জন প্রয়োজন। অ্যাক্রেডিটেশন অর্জনের পূর্ব প্রস্তুতি হিসেবে স্মার্ট ক্লাসরুম ও ল্যাবরেটরি তৈরি অত্যন্ত জরুরি। এজন্য পর্যায়ক্রমে বিভিন্ন ডিসিপ্লিনে স্মার্ট ক্লাসরুম ও ল্যাবরেটরি সুবিধা বৃদ্ধি করা হচ্ছে।  

একইসঙ্গে তিনি এই ল্যাব স্থাপন কাজ সম্পন্নে ডিসিপ্লিন প্রধানসহ সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা ও কর্মচারীদের ভূমিকার প্রশংসা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস।  

ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মুন্নুজাহান আরার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম।  

আরও বক্তব্য রাখেন ডিসিপ্লিনের মাস্টার্সের শিক্ষার্থী সালমুন সিফাত ও ইন্টেরিয়র ডিজাইনকারী প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী মো. গোলাম মোস্তফা।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের প্রভাষক শারমিন সুলতানা শান্তা।  

অনুষ্ঠানে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলভুক্ত বিভিন্ন ডিসিপ্লিনের প্রধান, সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী ও আমন্ত্রিত শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।