ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

নিজস্ব ভর্তি পদ্ধতিতে ফিরতে উপাচার্যকে জবি নীলদলের স্মারকলিপি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
নিজস্ব ভর্তি পদ্ধতিতে ফিরতে উপাচার্যকে জবি নীলদলের স্মারকলিপি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): গুচ্ছ থেকে বেরিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ভর্তি পদ্ধতিতে প্রত্যাবর্তনের জন্য উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে আওয়ামী পন্থী শিক্ষকদের সংগঠন নীলদল।

রোববার (০৪ জানুয়ারি) বিকেলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদলের সভাপতি অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. মমিন উদ্দীন স্বাক্ষরিত স্মারকলিপিটি উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বরাবর দেওয়া হয়।

 

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবের লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিগত তিনবছর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়ায় অংশ নেয়। কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয় যথাসময়ে আসন পূর্ণ করে একাডেমিক সেশন শুরু না হওয়াসহ নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মান ক্রমাগত নিম্নগামী বলে শিক্ষক শিক্ষার্থীসহ সর্বমহলে প্রতীয়মান হচ্ছে। এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দাবি অনুযায়ী গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতির সীমাবদ্ধতাগুলো এখন পর্যন্ত সমাধান হয়নি।

বিগত বছরের মতো ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষেও ভর্তি প্রক্রিয়া দীর্ঘসূত্রিতা হবে বলে প্রতীয়মান হচ্ছে।  এতে দেশের মেধাবী শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ হারাবে ও ক্ষতিগ্রস্ত হবে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম।  

আরও উল্লেখ করা হয়, ২০২৩ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বের হয়ে নিজস্ব ব্যবস্থাপনায় শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্তে অটল ছিল। যদিও শেষ পর্যায়ে রাষ্ট্রপতির অভিপ্রায়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ হতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে নিয়ে একক ভর্তি প্রক্রিয়ার শর্তে জগন্নাথ বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় শেষবারের মত অংশ নিয়েছিল।

এ বছর রাষ্ট্রপতির সেই অভিপ্রায় বঞ্চিত হয়নি। গুচ্ছভুক্ত ইসলামী বিশ্ববিদ্যালয় গুচ্ছের সীমাবদ্ধতা দূর না হওয়ায় একাডেমিক কাউন্সিলে সর্বসম্মতভাবে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান সমুন্নত রাখতে, সেশনজটমুক্ত উচ্চশিক্ষা নিশ্চিতকরণ ও স্বাতন্ত্র্য বজায় রেখে সঠিক সময়ে একাডেমিক সেশন শুরু করার প্রত্যয়ে সব শিক্ষকদের আকাঙ্ক্ষা অনুযায়ী নিজস্ব প্রক্রিয়ায় ২০২৩-২০২৪ সালের ভর্তি পরীক্ষা সম্পন্নের জোর দাবি জানাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।