ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমতি পেল ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমতি পেল ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি

ঢাকা: ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশ-এর শিক্ষা কার্যক্রম শুরু করার অনুমোদন দিয়েছে দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগ থেকে ইস্যু করা পত্রে উল্লেখ করা হয়েছে, ২০২৩ সালের এপ্রিল মাসে ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশকে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ০৬ ধারা অনুযায়ী অস্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার অনুমতি দেওয়া হয়।

শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমতি চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে ইউজিসি গঠিত বিশেষজ্ঞ কমিটি চলতি বছরের জানুয়ারি মাসে বিশ্ববিদ্যালয়টি সরেজমিনে পরিদর্শন করে। কমিটির সুপারিশের ওপর ভিত্তি করে ২৭টি শর্ত প্রতিপালন সাপেক্ষে বিশ্ববিদ্যালয়টিকে ঢাকার বাইপাইলে অনুমোদিত ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি দেওয়া হয়।

পত্রে উল্লেখ করা হয়েছে, বিশ্ববিদ্যালয়টি চারটি অনুষদের চারটি বিভাগের আওতায় মোট ছয়টি প্রোগ্রামের মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু করতে পারবে। বিভাগসমূহ হচ্ছে- আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন।

কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ স্বাক্ষরিত পত্রে বিশ্ববিদ্যালয়টিকে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর সব বিধান যথাযথভাবে প্রতিপালনের নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষা কার্যক্রম পরিচালনার ২৭ শর্তের মধ্যে রয়েছে– অনুমোদিত ক্যাম্পাস ছাড়া অন্য কোনো ঠিকানায় বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পরিচালনা করা যাবে না। অননুমোদিত প্রোগ্রাম/কোর্সে শিক্ষার্থী ভর্তি বা ভর্তির বিজ্ঞপ্তি প্রচার করা যাবে না। বিশ্ববিদ্যালয়টির সব প্রোগ্রাম অবশ্যই দুই সেমিস্টার এর ভিত্তিতে পরিচালনা করতে হবে ও অনুমোদিত আসন সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করা যাবে না।

বর্তমানে দেশে ১১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এরমধ্যে ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশকে ১০৪তম বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৪
এমআইএইচ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।