ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষক দিবস পালনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৪
শিক্ষক দিবস পালনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি

রাজশাহী: আগামী রোববার (১৮ ফেব্রুয়ারি) মহান শিক্ষক দিবস। ঊনসত্তরের গণঅভ্যুত্থানকালে এদিনে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রসায়ন বিভাগের তৎকালীন রিডার ড. সৈয়দ মহম্মদ শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে পাকিস্তানি সৈন্যদের গুলিতে নিহত হন।

দিনটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষক দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবারও নানা কর্মসূচি হাতে নিয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি জানান, যথাযোগ্য মর্যাদায় ‘শিক্ষক দিবস’ পালনের লক্ষ্যে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে আছে ওইদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কালো পতাকা উত্তোলন, সকাল ৯টায় শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ।

সকাল ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হবে জোহা স্মারক বক্তব্য। এতে ‘আমাদের শিক্ষা ভাবনা’ শীর্ষক বক্তব্য দেবেন সাবেক শিক্ষা সচিব ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান।

এর আগে সকাল ৯টায় রসায়ন বিভাগ ও রাবি শিক্ষক সমিতির পক্ষ থেকে শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। এরপর সকাল সাড়ে ৯টা থেকে রাবির সব বিভাগ ও আবাসিক হলসমূহ, বিভিন্ন পেশাজীবী সমিতি ও সংগঠন এবং রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুলের পক্ষ থেকে শহীদ জোহা স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। এছাড়া বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত, বিকেল ৪টায় শহীদ শামসুজ্জোহা হলে দোয়া মাহফিল, সন্ধ্যা সোয়া ৬টায় শহীদ শামসুজ্জোহা হলের স্ফুলিঙ্গ চত্বরে প্রদীপ প্রজ্বালন ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

দিবসটি উপলক্ষে আগামী রোববার শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।