ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

শিক্ষা

দক্ষ জনশক্তি তৈরি করছে ফেনী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, মে ১৪, ২০২৪
দক্ষ জনশক্তি তৈরি করছে ফেনী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

ফেনী: দক্ষ জনশক্তি তৈরি করছে ফেনী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র। প্রতিষ্ঠানটির ছয়টি ট্রেডে প্রশিক্ষণ নিয়ে কাজের সুযোগ হচ্ছে হাজারো তরুণ-তরুণীর।

দেশে-বিদেশে সব জায়গায় কর্মক্ষেত্রে নিজেদের দক্ষতার প্রমাণ দিচ্ছে এখান থেকে প্রশিক্ষণ নেওয়া শিক্ষার্থীরা।  

ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের দক্ষিণ কাশিমপুরে ফেনী-নোয়াখালী সড়কের পাশে ২০১০ সালে প্রতিষ্ঠানটির নির্মাণকাজ শুরু হলেও ভূমিসহ নানা জটিলতা মিটিয়ে ২০২১ সাল থেকে প্রশিক্ষণ কার্যক্রম চালু হয়।  

কম্পিউটার অপারেশন, গ্রাফিক্স ডিজাইন, ইলেকট্রিক্যাল, মোবাইল সার্ভিসিং, মোটর ড্রাইভিংসহ ছয়টি ট্রেডে প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলা হচ্ছে দক্ষ জনবল। প্রথমে শুরু হয় ড্রাইভিং দিয়ে। চলতি বছর থেকে শুরু হয় বাকি ট্রেডগুলো। এখানে প্রশিক্ষণ নিয়ে সন্তোষ প্রকাশ করেছে শিক্ষার্থীরা।

আফসার উদ্দিন নামের এক শিক্ষার্থী জানায়, অনলাইনে আবেদনের পর লটালির মাধ্যমে স্বচ্ছ প্রক্রিয়ায় তাদের ৮০ জনকে নেওয়া হয়েছে। খুব যত্ন সহকারে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শিক্ষকরা যেমন মনোযোগী শিক্ষার্থীরাও সমান আগ্রহী।

জনবলসহ কিছু সংকট থাকলেও এ প্রতিষ্ঠান থেকে বিভিন্ন ট্রেডে অংশ নিয়ে দেশে-বিদেশে কাজ করছে প্রশিক্ষণার্থীরা। ভূমিকা রাখছেন দেশের সামগ্রিক অর্থনীতিকে।  

প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. সোহরাব হোসেন মোল্লা বাংলানিউজকে বলেন, জনবলসহ কিছু সমস্যা আছে সেগুলো মিটিয়ে উঠতে পারলে গুরুত্বপূর্ণ আরও কয়েকটি ট্রেড চালু করার পলিকল্পনা রয়েছে।  

স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, সরকারি খরচে প্রতিষ্ঠানটিতে প্রশিক্ষণ নিয়ে নিজেদের দক্ষ করে তুলছে গ্রাম থেকে শহরের শিক্ষিত, বেকার জনগোষ্ঠী।  

পাঁচগাছিয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মাহবুবুল হক লিটন বলেন, এ প্রতিষ্ঠানটি হওয়ার ফলে বেকার-শিক্ষিত জনগোষ্ঠী প্রশিক্ষণ নিয়ে দেশে যেমন কাজ করতে পারছে বিদেশ গিয়েও ভালো করছে। এ প্রতিষ্ঠানটি ফেনীর জন্য আশীর্বাদ।  

চলমান ট্রেডগুলোর সঙ্গে ওয়েল্ডিং, মেশিন টুলস অপারেশন, হেভি ইকুইপমেন্ট ড্রাইভিং, পকলী, রোলার ও ক্রেন পরিচালনা প্রশিক্ষণ ও ভাষা শিক্ষার দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

চালু হওয়ার পর থেকে তিন বছরে প্রতিষ্ঠানটি থেকে প্রশিক্ষণের আওতায় এসেছে এক হাজারের বেশি জনশক্তি। এর মধ্যে স্থায়ীভাবে কাজ করছে ৪৭০ জন। সৌদি আরব, সিঙ্গাপুর, রোমান ও কাতারসহ বিভিন্ন দেশে কাজ করছে ৫০০ জনের বেশি। পুরুষের পাশাপাশি ড্রাইভিংয়ের মতো ট্রেডসহ সবগুলো ট্রেডে অংশ নিচ্ছে নারীরাও। বর্তমানে প্রশিক্ষণরত আছে পাঁচ শতাধিক প্রশিক্ষণার্থী।  

জনবলসহ কিছু সংকট থাকলেও দক্ষ জনশক্তি তৈরি করতে ইতিবাচক ভূমিকা রাখছে সরকারি কারিগরি প্রশিক্ষণের এ প্রতিষ্ঠানটি। প্রবাসী অধ্যুষিত এ জনপদের সামগ্রিক অগ্রগতিতে রাখছে অবদান।  

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, মে ১৪, ২০২৪
এসএইচডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।