ঢাকা, শুক্রবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জুন ২০২৪, ০৬ জিলহজ ১৪৪৫

শিক্ষা

এসএসসি ডিসেম্বরে, দশম শ্রেণির সিলেবাসে পরীক্ষা 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, মে ২৩, ২০২৪
এসএসসি ডিসেম্বরে, দশম শ্রেণির সিলেবাসে পরীক্ষা 

ঢাকা: নতুন শিক্ষাক্রমের আলোকে এসএসসি ও সমমানের পরীক্ষা ডিসেম্বরে অনুষ্ঠিত হতে পারে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরুর পর ২০২৬ সালে প্রথম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হয়। তবে নতুন শিক্ষাক্রমে বছরের শেষে এসএসসি পরীক্ষা নিয়ে নতুন বছরের শুরুতে একাদশের শ্রেণি কার্যক্রম শুরু হতে পারে।  

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) বলছে, নতুন শিক্ষাক্রমে শুধু দশম শ্রেণির পাঠ্যবইয়ের ওপর ভিত্তি করে এসএসসি পরীক্ষা নেওয়া হবে। সেখানে লিখিত মূল্যায়নে ৬৫ শতাংশ এবং কার্যক্রমভিত্তিক মূল্যায়নে ৩৫ শতাংশ রাখা হবে। পরীক্ষার সময়ও বেড়ে হবে পাঁচ ঘণ্টা। আগামী ৩১ মে’র মধ্যে তা চূড়ান্ত করা হবে।

এসএসসি পরীক্ষা নিয়ে বেশ কিছু নতুন সিদ্ধান্ত আসছে জানিয়ে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, পরীক্ষায় মূল্যায়নের সময় বাড়ানোর পাশাপাশি আরও কিছু পরিবর্তন আসতে পারে। মূল্যায়ন নির্দেশনা ঠিক করতে আগামী ২৭ এপ্রিল কর্মশালার আয়োজন করা হয়েছে। সেখান থেকে চূড়ান্ত করা হতে পারে।  

এনসিটিবি বলছে, বর্তমানে নবম-দশম শ্রেণির পাঠ্যবইয়ের আলোকে এসএসসি পরীক্ষা নেওয়া হয়। তবে নতুন শিক্ষাক্রমে শুধুমাত্র দশম শ্রেণির বিষয়ের ওপর এসএসসি পরীক্ষা নেওয়া হতে পারে। দশম শ্রেণিতে ১০টি বিষয়-বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, জীবন ও জীবিকা, ধর্মশিক্ষা, স্বাস্থ্য সুরক্ষা, শিল্প ও সংস্কৃতি বিষয়ের ওপর মূল্যায়ন করা হবে।  

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, মে ২৩, ২০২৪
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।