ঢাকা, সোমবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১২ আগস্ট ২০২৪, ০৬ সফর ১৪৪৬

শিক্ষা

রাবিতে হল রাজনীতি নিষিদ্ধ, থাকছেন প্রাধ্যক্ষরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
রাবিতে হল রাজনীতি নিষিদ্ধ, থাকছেন প্রাধ্যক্ষরা

রাজশাহী: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের আহ্বানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সব আবাসিক হলের প্রাধ্যক্ষরা স্বীয় পদে বহাল থাকছেন। তবে সব হলে নিষিদ্ধ থাকবে রাজনীতি।

হলে থাকতে পারবেন শুধু বৈধ শিক্ষার্থীরাই।

শনিবার (১০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদ ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীরা আলোচনা করে এসব সিদ্ধান্ত নিয়েছেন। এরপর রোববার (১১ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনে ফোকলোর বিভাগের সভাপতির অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর হোসেন। প্রাধ্যক্ষরা স্বীয় পদে বহাল থাকবেন জানিয়ে এ সময় তিনি বলেন, শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কগণের আহ্বানে বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদ এবং সমন্বয়কদেরর মধ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় দেশের চলমান পরিস্থিতি বিবেচনায় রেখে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা রাবি প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকদের তাদের স্বপদে থেকে দায়িত্ব পালনের আহ্বান জানান।  

সংকটকালীন এই সময়ে প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকরা পদত্যাগ করলে সাধারণ শিক্ষার্থীদের আবাসন ব্যাহত, হলগুলোতে নৈরাজ্য সৃষ্টি, আবাসিক সমস্যা বৃদ্ধি, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, শিক্ষা ও গবেষণা কার্যক্রমে সংকট সৃষ্টির পাশাপাশি হলে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন উভয় পক্ষ।

তবে হলে শুধু বৈধ আবাসিক শিক্ষার্থীরাই থাকতে পারবেন জানিয়ে তিনি বলেন, এখন থেকে শুধুমাত্র হলের বৈধ আবাসিক শিক্ষার্থীরা হলে থাকতে পারবেন। ইতোপূর্বে যে সকল শিক্ষার্থী আবাসিকতা ছাড়াই হলে অবস্থান করছিলেন, তাদের হল ত্যাগ করার নির্দেশ দেয়া হয়। আর হলে কোনো ধরনের রাজনৈতিক ব্লক থাকবে না। পরবর্তী সিট বরাদ্দ না দেওয়া পর্যন্ত রাজনৈতিক ব্লকের কেউ প্রবেশ করতে পারবে না এবং চিহ্নিত কক্ষগুলো সিলগালা করা থাকবে।

তিনি বলেন, হলে আবাসনের নিয়ম ব্যতিরেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ যেকোনো রাজনৈতিক পরিচয়ে হলে আবাসন কিংবা কোনো ধরনের বাড়তি সুযোগ-সুবিধা ভোগ করা যাবে না। হলের কক্ষে বা করিডোরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ কোনো ধরনের ক্ষমতার পরিচয় প্রকাশ করে এমন কোনো লেখা, ব্যানার, ফেস্টুন, লিফলেট ইত্যাদি প্রদর্শন করা যাবে না। হলে সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। হলের অভ্যন্তরে কোনো ধরনের রাজনৈতিক মিছিল, মিটিং, শো-ডাউন করা যাবে না। হলের নিয়মশৃঙ্খলা রক্ষা ও শিক্ষার্থীদের জন্য হলে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে সব পক্ষের আন্তরিক সহায়তা কামনা করেন।

এ সময় প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক এএইচএম মাহবুবুর রহমানসহ অধিকাংশ হলের প্রাধ্যক্ষ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কেন্দ্রীয় সমন্বয়ক গোলাম কিবরিয়া চৌধুরী মিশু, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন রাবি সমন্বয়ক মেহেদী হাসান মুন্না, মাসুদ রানা, সালাহউদ্দিন আম্মারসহ অন্য সমন্বয়করা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।