ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

বাকৃবিতে নিষিদ্ধ হলো রাজনীতি, ক্লাস শুরু ১ সেপ্টেম্বর  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
বাকৃবিতে নিষিদ্ধ হলো রাজনীতি, ক্লাস শুরু ১ সেপ্টেম্বর  

ময়মনসিংহ: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিক্ষার্থীদের আন্দোলনের মুখে নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের রাজনীতি।  

বুধবার (২৮ আগস্ট) রাত সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. হেলাল উদ্দীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ে রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত জানানো হয়।

এর আগে এদিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ১ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরুর সিদ্ধান্ত হয়। একইসঙ্গে শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে সব রকম সভা-সমাবেশ, মিছিল-মিটিং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধের সিদ্ধান্ত জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তবে ওই বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

পরে রাত ৯টায় বিজ্ঞপ্তি প্রকাশের পর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে বিক্ষোভ মিছিল বের করে বিশ্ববিদ্যালয় ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের রাজনীতি নিষিদ্ধের দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন সহস্রাধিক শিক্ষার্থী। এসময় তারা দাবির পক্ষে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এ ঘটনার আড়াই ঘণ্টা পর রাত সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বাকৃবিতে সব রকম রাজনীতি বন্ধের ঘোষণা দিয়ে সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রশাসন।  

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী ০১ সেপ্টেম্বর (রোববার) থেকে বিশ্ববিদ্যালয়ের সব রকম শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালু হবে এবং বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ ও পিএইচডি ডরমেটরি আগামী ৩১  আগস্ট খুলে দেওয়া হবে।  

এছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহের শান্তি ও শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে ছাত্র-ছাত্রীদের হল প্রশাসন কর্তৃক প্রণীত নীতিমালা যথাযথভাবে মেনে চলতে হবে এবং অনুষদের শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে ছাত্র-ছাত্রীদের ডিন কাউন্সিল কর্তৃক প্রণীত সমন্বিত নীতিমালা মেনে চলারও নির্দেশ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ