ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ভূমিকম্পে রাবির ২ ভবনে ফাটল

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৫
ভূমিকম্পে রাবির ২ ভবনে ফাটল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি (রাজশাহী): ভূমিকম্পে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রশাসনিক ভবনসহ ২টি ভবনে সামান্য ফাটল দেখা দিয়েছে।

শনিবার (২৫ এপ্রিল) ও রোববার (২৬ এপ্রিল) দুপুরে দেশব্যাপী ভূমিকম্পের প্রভাবে প্রশাসনিক ভবন-১ ও তৃতীয় বিজ্ঞান ভবনে এ ফাটলের সৃষ্টি হয়।

তবে ফাটলগুলো গুরুতর নয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) সিরাজুম মুনীর।

রোববার দুপুরে ভূমিকম্পের ঘটনায় আতঙ্কিত হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন থেকে তাড়াহুড়ো করে বেরিয়ে পড়েন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। তবে এসময় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
   
ভূমিকম্পের পর দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-১ এর ১২৮ নম্বর কক্ষের পশ্চিম পাশের দেয়ালে প্রায় ১৫ ফুট চওড়া ও এক ইঞ্চি গভীরভাবে ফাটল সৃষ্টি হয়েছে। শনিবারের দুই দফা ভূমিকম্পেও একই স্থানে পাঁচ ফুটের মতো স্থানে ফাটল দেখা দিয়েছিল। ভবনের ওই কক্ষে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার কার্যক্রম পরিচালিত হয়।

ওই কক্ষের কর্মকর্তারা জানান, শনিবারের ভূমিকম্পে দেয়ালে সামান্য ফাটল দেখা দেয়। ভবনটি পুরনো হওয়ায় এমনিতেই সামান্য ফেটে যেতে পারে বলে মনে করেছিলেন তারা। কিন্তু রোববারের ভূমিকম্পে দেয়ালে ফাটলের দৈর্ঘ্য বেড়ে প্রায় ১৫ ফুট হয়েছে। ফলে আতঙ্ক নিয়ে ওই কক্ষে কাজ করতে হচ্ছে তাদের।

এছাড়া ভূমিকম্পে বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বিজ্ঞান ভবনের চতুর্থ তলায় অবস্থিত জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ল্যাবের সামনে সদ্য নির্মিত দক্ষিণ ও পশ্চিম পাশের দেয়ালে ফাটল দেখা দিয়েছে। ওই বিভাগের শিক্ষার্থী জহুরুল ইসলাম মুন বলেন, ভূমিকম্পের আগে ওই ফাটল দেখিনি। ভূমিকম্পের পর সবাই ফাটল দেখতে পাচ্ছি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) সিরাজুম মুনীর বলেন, ভূমিকম্পে বিশ্ববিদ্যালয়ের দু’টি ভবনে সামান্য ফাটল দেখা দিয়েছে বলে জানতে পেরেছি। ফাটলগুলো তেমন গুরুতর নয়। তারপরও ফাটলগুলো গুরুত্বের সঙ্গে যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৫
এসআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।