ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবির যৌন নিপীড়কদের বিচারের দাবিতে কর্মসূচি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
জাবির যৌন নিপীড়কদের বিচারের দাবিতে কর্মসূচি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: পহেলা বৈশাখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আদিবাসী এক ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনায় জড়িতদের দ্রুত বিচারের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করেছে ‘শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ’।

রোববার (২৬ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ ভবনের শিক্ষক লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোঘণা করেন ‘ঐক্যমঞ্চ’র সংগঠক দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল।



লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘নিপীড়করা ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের কর্মী হওয়ার তারা প্রশাসনের ছত্রছায়ায় রয়েছে। এছাড়া প্রশাসন মেয়েটিকে পুনরায় জিজ্ঞাসাবাদের নামে হয়রানি করে ঘটনাটিকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা করছে। এই অবস্থায় ঘটনার সুষ্ঠু বিচারের দাবিতে আমরা আন্দোলন কর্মসূচি হাতে নিয়েছি। ’

সংবাদ সম্মেলন পাঁচটি দাবি জানিয়ে তিন দিনের কর্মসূচি ঘোষণা করা হয়। এই সময়ের মধ্যে দাবি না মানলে পরবর্তীতে আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানানো হয়।

দাবিগুলো হল-নিপীড়কদের বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা, বিশ্ববিদ্যালয় প্রশাসন বাদী হয়ে ফৌজদারী আদালতে মামলা করা ও নিপীড়কদের আইন প্রয়োগকারী সংস্থার হাতে সোপর্দ করা, নিপীড়নের শিকার শিক্ষার্থীদের নিরাপত্তা বিধান করা, ক্যাম্পাসে পর্যাপ্ত আলো ও পাহারার ব্যবস্থা করা এবং প্রক্টরকে অব্যাহতি দেওয়া।

সংবাদ সম্মেলনে দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূইয়া, সহযোগী অধ্যাপক রায়হান রাইন, সহকারী অধ্যাপক সৈয়দ মইনুল আলম নিজার, নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রেজোয়ানা করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

পহেলা বৈশাখে রাতে বিশ্ববিদ্যালয়ের চৌরঙ্গী এলাকায় শহীদ সালাম বরকত হলের পাঁচ ছাত্রলীগ নেতাকর্মী কর্তৃক যৌন নিপীড়নে শিকার হন আদিবাসী ওই ছাত্রী। এই ঘটনায় জড়িতদের বিচার দাবি করে প্রক্টর এবং উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন তিনি। অভিযোগটি বর্তমানে যৌন নিপীড়ন বিরোধী সেলে তদন্তাধীন রয়েছে।

বাংলাদেশ সময়: ০৩১৬ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।