ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়’ বিষয়ক কলেজ শিক্ষকদের কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়’ বিষয়ক কলেজ শিক্ষকদের কর্মশালা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়’ বিষয়ক কলেজ শিক্ষকদের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সম্মেলন কক্ষে কলেজ শিক্ষকদের ৯০তম ব্যাচের প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়।



জাতীয় বিশ্ববিদ্যালয়ের পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

কর্মশালার সমাপণী অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ কর্মশালায় অংশ নেওয়া শিক্ষকদের সনদ বিতরণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমাদের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার লক্ষ্য ছিল সর্বক্ষেত্রে জাতির উন্নতি, অগ্রগতি ও সমৃদ্ধি নিশ্চিত করা।

তিনি জানান, স্বাধীনতার স্বপ্ন ও দীর্ঘ সংগ্রামের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শিরোনামে ১শ’ নম্বরের একটি কোর্স স্নাতক (সম্মান) শিক্ষা কার্যক্রমের সব শাখার শিক্ষার্থীদের পাঠ্যে অন্তভূর্ক্ত করা হয়েছে।

বিষয়ের গুরুত্ব বিবেচনা করে শিগগিরই ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়’ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় অন্যান্য কলেজ শিক্ষকদেরও প্রশিক্ষণ দেওয়া হবে বলেও জানান উপাচার্য হারুন-অর-রশিদ।

প্রফেসর ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. নোমান উর রশীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোর্স উপদেষ্টা ও বাংলা বিভাগের অধ্যাপক আহমেদ কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মো. মোবারক হোসেন, ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ বক্তব্য রাখেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানসহ প্রশিক্ষণার্থী শিক্ষকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রভাষক সাইদা ফাতিমা।

বাংলা, গণিত এবং ইসলামিক স্টাডিজ বিষয়ের ৯২ জন কলেজ শিক্ষক চার সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।