ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শিগগিরই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৫
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শিগগিরই

ঢাকা: এক হাজারেরও বেশি ফাজিল ও কামিল মাদ্রাসা নিয়ে বহুল প্রত্যাশিত ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় শিগগিরই কার্যক্রম শুরু করতে যাচ্ছে। ঢাকার ধানমণ্ডি ১২/এ নম্বর রোডে ৪৪ নম্বর বাড়িতে শিক্ষাবোর্ড কম্পিউটার কেন্দ্র ভবনে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস স্থাপন করা হয়েছে।



শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রোববার (২৩ আগস্ট) সকাল দশটায় এ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস পরিদর্শন করবেন।

শনিবার (২২ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের আলেম সমাজের শত বছরের দাবি পূরণে ২০১৩ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ জাতীয় সংসদে পাসকৃত আইনের আওতায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।

এক হাজার ২৬০টি ফাজিল ও কামিল মাদ্রাসা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হিসেবে তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা শুরু করতে যাচ্ছে। এর আগে এসব মাদ্রাসা কুষ্টিয়ায় অবস্থিত ইসলামি বিশ্ববিদ্যালয় এবং তারও আগে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে পরিচালিত হচ্ছিল।

নতুন প্রতিষ্ঠিত ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা কার্যক্রমের পাশাপাশি অধিভুক্ত এক হাজার ২৬০টি ফাজিল ও কামিল মাদ্রাসার শিক্ষকদের প্রশিক্ষণসহ পেশাগত উন্নয়নেও ব্যবস্থা নেবে। বিশ্ববিদ্যালয়টি দেশে ইসলামি শিক্ষার প্রসারসহ ইসলামি মূল্যবোধ জোরদার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ২০০৯ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে মাদ্রাসা শিক্ষার উন্নয়নে বেশ কিছু যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞান, আইসিটিসহ আধুনিক বিষয়গুলো সংযোজনের মাধ্যমে মাদ্রাসা শিক্ষার সিলেবাস যুগোপযোগী করা যার ফলে মাদ্রাসা থেকে পাস করা শিক্ষার্থীরা এখন মূল ধারার শিক্ষার্থীদের সঙ্গে চাকরি পাওয়ার প্রতিযোগিতায় অংশগ্রহণ এবং বিসিএসসহ বিভিন্ন চাকরিতে নিয়োগের সুযোগ পাচ্ছেন।

মাদ্রাসার শিক্ষার্থীদেরকেও উপবৃত্তি দেওয়া হচ্ছে, বছরের শুরুতে বিনামূল্যে বই পাচ্ছে শিক্ষার্থীরা। বিপুল সংখ্যক মাদ্রাসার শিক্ষক এমপিও সুবিধা পাচ্ছেন। আলিম পর্যন্ত মাদ্রাসাগুলো পরিচালনায় প্রতিষ্ঠা করা হয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদফতর।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৫
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।