ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

প্রধানমন্ত্রীর সঙ্গে ফের আলোচনায় বসতে চান শিক্ষক নেতারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
প্রধানমন্ত্রীর সঙ্গে ফের আলোচনায় বসতে চান শিক্ষক নেতারা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কর্মবিরতির তৃতীয় দিনে ফের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা। এসময় শিক্ষক নেতারা প্রধানমন্ত্রীকে ওয়ান-ইলেভেনের সময় শিক্ষক-শিক্ষার্থীদের ত্যাগের বিষয়টিও স্মরণ করার আহ্বান জানান।



বুধবার (১৩ জানুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ড. ফরিদউদ্দিন আহমেদ এবং মহাসচিব অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

সংবাদ সম্মেলনে ফরিদ উদ্দিন বলেন, পদমর্যাদার এ আন্দোলনে শিক্ষকদের সঙ্গে প্রধানমন্ত্রী কথা বললেই তিনি বিষয়টি বুঝতে পারবেন, আমরা দ্রুত ওনার হস্তক্ষেপ কামনা করছি। সব গণতান্ত্রিক আন্দোলনসহ ওয়ান ইলেভেনের সময় শিক্ষক-শিক্ষার্থীরা কি ধরণের ত্যাগ স্বীকার করেছে তা নিশ্চয়ই উনি ভুলে যাননি।

এসময় তিনি আমলাদের দিকে ইঙ্গিত করে বলেন, একটি বিশেষ মহলের কারণেই শিক্ষকসহ অন্য সরকারি চাকরিজীবীদের অবনমন বিষয়টির সুষ্ঠু সমাধান হচ্ছে না। তারা প্রাইমারি থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষাব্যবস্থা ধ্বংসের অপচেষ্টা করছে।

শিক্ষকদের এ আন্দোলনে শিক্ষার্থীদের পূর্ণ সমর্থন রয়েছে বলেও দাবি করেন এই শিক্ষক নেতা।  

মাকসুদ কামাল বলেন, কর্মবিরতির মতো কর্মসূচি দেওয়ার আগে আমরা আটমাস সময় নিয়েছি, কিন্তু নীতিনির্ধারণী মহলের একটি অংশের কারণে এতদিনেও আমাদের দাবি পূরণ করা হয়নি।

তিনি এক প্রশ্নের জবাবে বলেন, বিষয়টি দ্রুত নিষ্পত্তি হলে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নেওয়া যাবে। কিন্তু আন্দোলন দীর্ হলে শিক্ষার্থীদের ক্ষতি হবে। এজন্য দায়ি থাকতে হবে সরকারকেই।

দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে অষ্টম পে-স্কেলে শিক্ষকদের অবনমনের প্রতিকার ও মর্যাদা রক্ষার দাবিতে এ কর্মবিরতি পালন করা হচ্ছে। সিমেস্টার ফাইনাল পরীক্ষা ছাড়া যাবতীয় পরীক্ষা, নিয়মিত ক্লাস বন্ধ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষাও বন্ধ করে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
এইচআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।