ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবির বিভিন্ন ইউনিটে ভর্তির অপেক্ষমাণ তালিকা প্রকাশ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
রাবির বিভিন্ন ইউনিটে ভর্তির অপেক্ষমাণ তালিকা প্রকাশ

রাবি (রাজশাহী): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার বিভিন্ন ইউনিটের অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিভিন্ন অনুষদ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

প্রকাশিত বিজ্ঞতি অনুযায়ী, কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের দ্বিতীয় অপেক্ষমাণ তালিকা অনুসারে দর্শন, ইতিহাস, বাংলা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ভাষা (সংস্কৃত, উর্দু), আরবি, ইসলামিক স্টাডিজ, ফারসি ভাষা ও সাহিত্য, সঙ্গীত, নাট্যকলা বিভাগে গ্রুপ ‘এ১’ ও গ্রুপ ‘এ২’ রোল নম্বরধারী পরীক্ষার্থীরা আগামী ১২-১৮ ডিসেম্বর দুপুর ২টা পর্যন্ত ভর্তি হতে পারবেন।

এবং ইংরেজি বিভাগে ভর্তি হওয়া যাবে ১৩ থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত।  

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘এ’ ইউনিটের উল্লিখিত বিভাগগুলোতে ভর্তিকৃত শিক্ষার্থীরা অটো মাইগ্রেশন-এর আওতায় তাদের প্রদত্ত বিষয় পছন্দক্রম (যা পরীক্ষার্থীরা ইতোমধ্যে অনলাইনে পূরণ করেছেন) অনুযায়ী ক্রমান্বয়ে অগ্রসর হওয়ার সুযোগ পাবে। ভর্তিকৃত কোনো ছাত্র-ছাত্রী মাইগ্রেশনে অনিচ্ছুক হলে ১৮ ডিসেম্বর দুপুর ২টার মধ্যে ডিন, কলা অনুষদ বরাবর নির্ধারিত ফরম নিজে পূরণ করে আবেদন করতে হবে। তবে ইংরেজি, সঙ্গীত, নাট্যকলা বিভাগে ভর্তিকৃত শিক্ষার্থীরা এ অটো মাইগ্রেশন-এর আওতায় আসবে না।

ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে আরো জানা গেছে, আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের আইন বিভাগ এবং আইন ও ভূমি প্রশাসন বিভাগের ‘বি১’ গ্রুপের প্রথম অপেক্ষমাণ তালিকার মেধাক্রম ৮১ থেকে ১০০ এবং ‘বি২’ প্রথম অপেক্ষমাণ তালিকার মেধাক্রম ৮১ হতে ৯৭ পর্যন্ত শিক্ষার্থীরা ১২ থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত ভর্তি হতে পারবেন। তবে আসন শূন্য থাকা সাপেক্ষে ‘বি১’ গ্রুপের ১০১ এবং ‘বি২’ গ্রুপের ৯৮, ৯৯ ও ১০০ মেধাক্রম শিক্ষার্থীরা ১৯ ও ২০ ডিসেম্বর ভর্তি হতে পারবেন।  

এছাড়া কৃষি অনুষদভুক্ত ‘জি’ ইউনিটের ‘জি১’ গ্রুপের অপেক্ষমাণ তালিকার মেধাক্রম ১০৯ থেকে ১৪৫ পর্যন্ত এবং ‘জি২’- অপেক্ষমাণ তালিকার মেধাক্রম ১০৭ থেকে ১৪০ পর্যন্ত নির্বাচিত প্রার্থীরা ১৩ ডিসেম্বর দুপুর ২টা পর্যন্ত ভর্তি হতে পারবেন। ‘এইচ’ ইউনিটের (প্রকৌশল অনুষদ) অপেক্ষমাণ তালিকায় নির্বাচিত শিক্ষার্থীরা ১৩ ডিসেম্বর দুপুর দেড়টা পর্যন্ত ভর্তি হতে পারবেন এবং ওই দিন বিকেলে অপেক্ষমাণ তালিকা থেকে মেধাক্রম অনুসারে নির্বাচিত প্রার্থীদের তৃতীয় তালিকা প্রকাশ করা হবে।  

বিভাগগুলোতে ভর্তির সময় প্রত্যেক শিক্ষার্থীকে অনলাইনে পূরণ করা ভর্তি ফরমের প্রিন্ট করা দুই কপি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র, সার্টিফিকেট, ভর্তি পরীক্ষার হলে পরিদর্শক কর্তৃক স্বাক্ষরিত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র এবং উচ্চ মাধ্যমিক অথবা সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড জমা দিতে হবে।  

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।