ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবিতে বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপিত

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
রাবিতে বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপিত রাবিতে বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপিত

রাবি: র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উদযাপিত হয়েছে বিশ্ব আরবি ভাষা দিবস। 

দিবসটি উপলক্ষে সোমবার (১৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে ‘বিশ্ব আরবি ভাষা দিবস’ শিরোনামে সেমিনারের আয়োজন করা হয়।

 

রাবি আরবি বিভাগের সভাপতি প্রফেসর মো. আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আবদুস সোবহান, বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা ও কলা অনুষদের ডিন এফএমএএইচ ত্বাকী প্রমুখ।  

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বে প্রায় ২৮টি দেশের ভাষা আরবি। আন্তর্জাতিক সভা-সেমিনার ও অধিবেশনগুলোতে অন্যান্য ভাষার ব্যবহার হলেও আরবি ভাষার কোনো স্থান ছিল না। ১৯৭৩ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ সভার ২৮তম অধিবেশনে আরবি ভাষাকে জাতিসংঘের ষষ্ঠতম দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। ২০১২ সালে জাতিসংঘের সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক সংস্থা (ইউনেস্কো) সেই দিনটিকে স্মরণীয় করে রাখতে ২৮ ডিসেম্বরকে বিশ্ব আরবি ভাষা দিবস হিসেবে ঘোষণা দেয়।  

সেমিনারে বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।