ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শিক্ষা

রাজশাহী বোর্ডে এবার ২৭ হাজার পরীক্ষার্থী বেড়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮
রাজশাহী বোর্ডে এবার ২৭ হাজার পরীক্ষার্থী বেড়েছে রাজশাহী শিক্ষাবোর্ড। ছবি: বাংলানিউজ

রাজশাহী: এক বছরের ব্যবধানে রাজশাহী শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষার্থী বেড়েছে ২৭ হাজার ২১১ জন। এ বছর রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলা থেকে অংশ নিচ্ছে ১ লাখ ৯৪ হাজার ৫৪৩ জন পরীক্ষার্থী।

গত বছর ছিল এক লাখ ৬৭ হাজার ৩৩২ জন পরীক্ষার্থী। রাজশাহী শিক্ষাবোর্ডে এবার এসএসসি পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৯৮৫ জন ছেলে ও ৯৩ হাজার ৫৫৮ জন মেয়ে পরীক্ষার্থী রয়েছে।

চলতি বছরে ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষায় তারা বসবে।

রাজশাহী শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, রাজশাহী জেলায় ৩২ হাজার ৭৮৭ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৬ হাজার ৮৫১ ও ছাত্রী ১৫ হাজার ৯৩৬ জন, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১৪ হাজার ৭৫৭ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ হাজার ১৭৫ ও ছাত্রী ৭ হাজার ৫৮২ জন, নাটোর জেলায় ১৯ হাজার ২২৪ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ হাজার ৯২৭ ও ছাত্রী ৯ হাজার ২৯৭ জন, নওগাঁ জেলায় ২৪ হাজার ৫৩২ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৩ হাজার ১৮৬ ও ছাত্রী ১১ হাজার ৩৪৬ জন, পাবনা জেলায় ২৭ হাজার ৭৮৮ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৪ হাজার ২২০ ও ছাত্রী ১৩ হাজার ৫৬৮ জন, সিরাজগঞ্জ জেলায় ৩২ হাজার ৯৮৮ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৭ হাজার ৪৪৯ ও ছাত্রী ১৫ হাজার ৫৩৯ জন, বগুড়া জেলায় ৩৩ হাজার ৩৮৪ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৭ হাজার ৬৩৫ ও ছাত্রী ১৫ হাজার ৭৪৯ জন ও জয়পুরহাট জেলায় ৯ হাজার ৮৩ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪ হাজার ৫৪২ ও ছাত্রী ৪ হাজার ৫৪১ জন।

এদিকে রাজশাহীতে ৪১, চাঁপাইনবাবগঞ্জে ১৫, নাটোরে ২৪, নওগাঁয় ৩৮, পাবনায় ৩০, সিরাজগঞ্জে ৪৩, বগুড়ায় ৪০ ও জয়পুরহাটে ১৬টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৮৪ হাজার ১৫৫, মানবিকে ৯৩ হাজার ৯১১ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার ৪৭৭ জন পরীক্ষায় অংশগ্রহণ করবে। এরমধ্যে নিয়মিত ১ লাখ ৭৯ হাজার ৯৩৬, অনিয়মিত ১৪ হাজার ৪২৬ ও জিপিএ উন্নয়নের জন্য ১৮১ জন রয়েছে।

রাজশাহী শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর তরুণ কুমার সরকার বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে নেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এজন্য বিভিন্ন কমিটির সঙ্গে এরই মধ্যে সভা করা হয়েছে। দায়িত্বপ্রাপ্ত সব কেন্দ্র সচিবদেরকেও এরই মধ্যে পরীক্ষা সংক্রান্ত  যাবতীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন সব স্কুলে পরীক্ষার্থীদের প্রবেশপত্রও পৌঁছে দেওয়া হয়েছে। এবার রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন ২৪৭টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে। সব কিছু ঠিক থাকলে বৃহস্পতিবার শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।