ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢাকা বোর্ডে ‘ক’ সেটে পরীক্ষা হলেও দেলদুয়ারে ‘খ’!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৮
ঢাকা বোর্ডে ‘ক’ সেটে পরীক্ষা হলেও দেলদুয়ারে ‘খ’!

টাঙ্গাইল: গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সারাদেশে একযোগে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। ঢাকা বোর্ডের অন্য সব জেলা উপজেলায় বাংলা প্রথমপত্রের প্রশ্নপত্র “ক” সেট হলেও এ বোর্ডের অধীন টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় পরীক্ষা নেওয়া হয়েছে “খ” সেটে।

অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ার কথা থাকলেও উপজেলার ২ হাজার ৬১৩ জন পরীক্ষার্থী ভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমে পরীক্ষা দিয়ে চিন্তিত হয়ে পড়েছে। পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীরা বিষয়টি না জানলেও পরীক্ষা শেষে জানতে পারে দেলদুয়ার উপজেলাতেই শুধু “খ” সেটে পরীক্ষা নেওয়া হয়েছে।

এতে একদিকে ভিন্ন প্রশ্নপত্রের পরীক্ষার খাতা মূল্যায়ন নিয়ে বিপাকে রয়েছে পরীক্ষার্থীসহ অভিভাবকরা। পরীক্ষা শুরুর আগে নির্ধারিত সময়ে প্রশ্ন বের করার সময় “ক” সেটের পরিবর্তে “খ” সেট বের করা হয়েছে বলে জানা গেছে।

পরীক্ষার খাতা যদি “খ” সেটের মাধ্যমে মূল্যায়ন করা না হয় সেক্ষেত্রে বহুনির্বচনী (নৈর্বত্তিক) পরীক্ষার উত্তর সম্পূর্ণ ভিন্ন হতে পারে।

এছাড়া বাংলা ( আবশ্যিক) (সৃজনশীল) খাতায় “ক” সেট অনুসারে মূল্যায়ন করলে পরীক্ষার ফলাফল ভিন্ন হবে। “ক” সেটের পরিবর্তে “খ” সেটের প্রশ্নপত্রে নেওয়া খাতাগুলো বোর্ড কীভাবে মূল্যায়ন করবে এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছে পরীক্ষার্থীরা। ৩ ফেব্রুয়ারি শনিবার বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষার আগেও কেন্দ্রের সামনে পরীক্ষার্থীদের এসব আলোচনা করতে দেখা গেছে।

আড়াইহাজার ছাত্রছাত্রীর ভবিষ্যতের কথা ভেবে ভিন্ন প্রশ্নপত্রে নেওয়া পরীক্ষার খাতাগুলো ভিন্নভাবে মূল্যায়নের জোর দাবি জানান স্থানীয় সচেতন মহল।

দেলদুয়ার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মজিবুল আহসান জানান, দেলদুয়ার উপজেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ১৪ জন। এর মধ্যে এসএসসি ২ হাজার ৬১৩ জন, দাখিল ২৯০ জন এবং কারিগরী বোর্ডের অধীনে ২১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর মধ্যে এসএসসি বাংলা প্রথমপত্রের পরীক্ষা “ খ” সেট প্রশ্নপত্রে নেওয়া হয়েছে বলেও জানান ওই শিক্ষা কর্মকর্তা। তবে কেন বা কীভাবে “ক” সেট প্রশ্নপত্রের পরিবর্তে “খ” সেট প্রশ্নপত্র এলো এ ব্যাপারে কিছুই জানা নেই তার।

তিনি আরো জানান, বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে। তিনিই বিষয়টি সম্পর্কে ভালো বলতে পারবেন।

দেলদুয়ার উপজেলা সহকারী কমিশনার (ভ‍ূমি) মোছা. আক্তারুন্নেছা বলেন, পরীক্ষা চলাকালে আমরা নিজেরাও জানিনা অন্যান্য জায়গায় “ক” সেটে পরীক্ষা হচ্ছে। বিষয়টি জানতে পেরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দেলদুয়ারের জন্য “খ” সেট নির্ধারিত ছিল জানালে আমরা আশ্বস্ত হই। তবে জেলার অন্যান্য উপজেলাতে “ক” সেট প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হয়েছে এবং দেলদুয়ারে “খ” সেটে পরীক্ষা নেওয়া হয়েছে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি। এরকম ভিন্ন প্রশ্নপত্র দেলদুয়ার ছাড়া আরো কয়েকটা উপজেলাতে হয়েছে বলেও দাবি করেন ওই কর্মকর্তা।

দেলদুয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবিনা ইয়াসমিন বাংলানিউজকে বলেন, যেকোনো ভাবে দেলদুয়ারে প্রথমদিনে বাংলা প্রথমপত্রের পরীক্ষা “খ” সেট প্রশ্নপত্রে নেওয়া হয়েছে। তবে পরীক্ষার্থীদের এ নিয়ে বিব্রত হওয়ার প্রয়োজন নেই। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এমনকি বোর্ডের সঙ্গেও কথা বলেছি, দেলদুয়ার উপজেলার সবগুলো পরীক্ষার্থীর বাংলা প্রথমপত্রের পরীক্ষার খাতা আলাদাভাবে দেখা হবে।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, ০৩ ফেব্রুয়ারি, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।