ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

উৎসবে মেতেছেন যবিপ্রবির গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৮
উৎসবে মেতেছেন যবিপ্রবির গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা যবিপ্রবির ‘৩য় সমাবর্তন-২০১৮’ ঘিরে উৎসবে মেতেছেন গ্র‌্যাজুয়েট শিক্ষার্থীরা

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবির) ‘৩য় সমাবর্তন-২০১৮’ ঘিরে বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। উৎসবে মেতে উঠেছেন বিশ্ববিদ্যালয়ের গর্বিত গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘৩য় সমাবর্তন-২০১৮’ অনুষ্ঠিত হবে। সমাবর্তনকে ঘিরে বর্ণাঢ্য ও মনোজ্ঞ সমাবর্তনের জন্য প্রায় সব প্রস্তুতিই ইতোমধ্যে শেষ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।  

এছাড়া সমাবর্তনে ১৯৮৮ সালে রসায়ন শাস্ত্রে নোবেল বিজয়ী বিজ্ঞানী অধ্যাপক ড. রবার্ট হিউবার উপস্থিত থাকবেন। ইতিমধ্যে তিনি মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে যশোর এসে পৌঁছেছেন। এসময় তাকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন স্বাগত জানান।
মঙ্গলবার যশোর এসে পৌঁছেছেন নোবেল বিজয়ী বিজ্ঞানী অধ্যাপক ড. রবার্ট হিউবারযবিপ্রবির জনসংযোগ কর্মকর্তা আব্দুর রশিদ অর্ণব বাংলানিউজকে বলেন, বুধবার দুপুর আড়াইটার দিকে সমাবর্তন আনুষ্ঠানিকভাবে শুরু হবে। গ্র্যাজুয়েট এবং আমন্ত্রিত অতিথিরা বেলা ১১টা থেকেই আসনগ্রহণ করতে পারবেন। আসনগ্রহণের শেষ সময় দুপুর দেড়টা। রাষ্ট্রপতির নিরাপত্তা এবং অনুষ্ঠানের সৌন্দর্য বজায় রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

অতিথির আসনগ্রহণের পর হেলিকপ্টারে করে বিশ্ববিদ্যালয়ের অদূরে আব্দুলপুরে নির্মিত অস্থায়ী হেলিপ্যাডে অবতরণ করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। সেখানে তাকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হবে। এরপর রাষ্ট্রপতি এবং তার সফরসঙ্গীদের বহনকারী গাড়িবহর ক্যাম্পাসে নিয়ে আসবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। শুরু হবে সমাবর্তনের মূল আনুষ্ঠানিকতা।  

‘৩য় সমাবর্তন ২০১৮’-এ ৫৭০ জন গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন করেছেন। এদের মধ্যে আটজন গ্র্যাজুয়েট পাচ্ছেন চ্যান্সেলর স্বর্ণপদক।

স্বর্ণপদক বিজয়ীরা হলেন- ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শাহাবুদ্দিন, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের আল আমিন, পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের নাজিয়া নওশাদ লিনা, আব্দুল্লাহ আল-মামুন, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের রবিউল ইসলাম, ফাতেমা তুজ জোহরা (মুক্তা), ফিসারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের অনুশ্রী বিশ্বাস এবং শাম্মী আক্তার।  

এছাড়া ভাইস চ্যান্সেলর পদক পেয়েছেন পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের অলিউর রহমান, অণুজীব বিজ্ঞান বিভাগের সাজেদুর রহমান, সুমন পাল, ফার্মেসি বিভাগের নওরিন ফেরদৌস, জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের আলিমুদ্দিনা আশরাফীসহ বিভিন্ন বিভাগের ৫৬ জন শিক্ষার্থীকে ডিন্স অ্যাওয়ার্ড দেওয়া হবে।  

বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণ উপ-কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, ‘যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এবারের সমাবর্তনে ৫৭০ জন গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন করেছেন এবং ৪৬৬ জন অভিভাবক গ্র্যাজুয়েটদের সঙ্গে আসবেন। এ অনুষ্ঠানে মন্ত্রী, প্রতিমন্ত্রী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক, কর্মকর্তাসহ ৪৮৪ জন বিশিষ্ট ব্যক্তিবর্গকে আমন্ত্রণ জানানো হয়েছে।  

যবিপ্রবি উপাচার্য ড. আনোয়ার হোসেন বলেন, বিভিন্ন প্রকারের দেশি-বিদেশি ফুল ও আলোক সজ্জাসহ পুরো ক্যাম্পাস সাজানো হয়েছে। এছাড়া মূল সভা মঞ্চ প্রস্তুত করা হয়েছে। সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয়ে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৮
ইউজি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।