ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

জাপান যাচ্ছেন সামসুল হক খান কলেজের শিক্ষার্থীরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৮
জাপান যাচ্ছেন সামসুল হক খান কলেজের শিক্ষার্থীরা জাপান যাচ্ছেন সামসুল হক খান কলেজের শিক্ষার্থীরা।

ঢাকা: আন্তর্জাতিক পর্যায়ে গবেষণা করার সুযোগ করে দিতে জাপানের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় হিতোতসুবাসি ইউনিভার্সিটি জাপানের সঙ্গে সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ একটি চুক্তি সই হয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) ‘ইনোভেশন ল্যাব ও একচেঞ্জ প্রোগ্রামের উপর এ চুক্তির মধ্য দিয়ে প্রতিষ্ঠানটির শিক্ষার্থী ও শিক্ষকমণ্ডলী স্কিল ডেভোলপমেন্টে জাপানের ওই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আইটি ট্রেনিং ও তথ্যপ্রযুক্তি ভিত্তিক বিভিন্ন গবেষণায় সুযোগ পাবেন। পাশাপাশি জাপানের শিক্ষার্থীও বাংলাদেশের কালচার ও বিভিন্ন বিষয়ে স্টাডি করতে পারবেন ও প্রতিষ্ঠানটিতে একটি ইনোভেশন ল্যাব প্রতিষ্ঠিত হবে।

চুক্তিটিতে সই করেন মিস্টার সিইচিরো ইউনেকুরা (পিএইচডি) প্রফেসর ইন্সটিটিউশন অফ ইনোভেশন রিসার্চ, হিতোতসুবাসি ইউনিভার্সিটি জাপান ও সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. মাহবুবুর রহমান মোল্লা। এ সময় উপস্থিত ছিলেন জাপানের একটি প্রতিনিধি দল ও দু’দেশের কো-অরডিনেটর ব্যাকবন লিমিটেডের সিইও মিস্টার মাহিন মতিন।

সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজটিতে প্রায় পনের হাজার শিক্ষার্থী রয়েছেন। এক একর জমির উপর সুবিশাল ক্যাম্পাসে সুশৃঙ্খলভাবে শিক্ষার্থীদের পাঠদান চলছে।   লেখাপড়ার পাশাপাশি এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্কাউটিং, ডিবেটিং, সাইন্সক্লাব,  ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবস বিভিন্নসহ শিক্ষা কার্যক্রমের সঙ্গে জড়িত রয়েছে। ২০১৭ সালে এ শিক্ষাপ্রতিষ্ঠানের ২৮জন স্কাউট বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ পদক প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করেন।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৮
এএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।