ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

‘বাংলা ভাষা সংরক্ষণের আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে’

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
‘বাংলা ভাষা সংরক্ষণের আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে’

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, বাংলা ভাষা সংরক্ষণের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম, গণমাধ্যমসহ বিভিন্ন সংগঠনকে একটি জাতীয় দাবি এবং আন্দোলনে রুপ দিতে হবে। এবং বাংলা ভাষা সংরক্ষণের এ আন্দোলনকে দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিগমুন্ড ফ্রয়েড কনফারেন্স হলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের উদ্যোগে ‘ভাষা সংরক্ষণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা এবং কর্মশালার সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জবি উপাচার্য বলেন, এফএম রেডিওসহ বিভিন্ন সামাজিক মাধ্যমগুলোতে যেভাবে বাংলাভাষাকে বিকৃত করা হয় তা হতাশাজনক।

আমার প্রথম প্রতিবাদ হচ্ছে আমি সেগুলো শুনবোই না। এছাড়া রোমান হরফে বাংলা লেখার অভ্যাস পরিহার করতে হবে। অনেক উচ্চশিক্ষিত ব্যক্তি রয়েছেন যারা মোবাইলে রোমান হরফ ব্যবহার করেন! এটা ভুল আপনি ইংরেজিতে বার্তা লিখুন সমস্যা নেই। কিন্তু যখন বাংলা ভাষাকে ইংরেজি হরফে লেখা হয় সেটিও হয়ে যায় বিরক্তি এবং ভাষা অবমাননার একটি রুপ।

তিনি আরো বলেন, ভাষা সংরক্ষণে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। এ ব্যাপারে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এজন্য বিভিন্ন কর্মশালা, আলোচনা অনুষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

জবি প্রেসক্লাবের সভাপতি রাকিবুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কামরুজ্জামান দিপুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ. কে. এম মনিরুজ্জামান, জবি প্রক্টর অধ্যাপক ড. নূর মোহাম্মদ, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম শাহীন প্রমুখ।  

এসময় বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও  বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
কেডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।