ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

টঙ্গীতে ভুল প্রশ্নপত্র বিতরণ, অব্যাহতি ২

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৮
টঙ্গীতে ভুল প্রশ্নপত্র বিতরণ, অব্যাহতি ২

গাজীপুর: গাজীপুরের টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গার্লস কলেজ কেন্দ্রে এইচএসসি পরীক্ষার্থীদের ভুল প্রশ্নপত্র বিতরণ করার অভিযোগ পাওয়া গেছে।

এছাড়া অতিরিক্ত এক ঘন্টা সময় ধরে পরীক্ষা নেওয়া হয়েছে। সোমবার (২ এপ্রিল) এইচএসসি পরীক্ষার প্রথমদিনে এ ঘটনা ঘটে।

পরীক্ষার্থীরা জানায়, এইচএসসি পরীক্ষার প্রথমদিন সোমবার বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গার্লস কলেজ কেন্দ্রে পরীক্ষা শুরুর আগের কেন্দ্র কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের মধ্যে ভুলবশত বাংলা দ্বিতীয়পত্রের সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করেন। পরে পরীক্ষার্থীরা পরীক্ষার কক্ষ পরিদর্শকদের বিষয়টি অবহিত করেন। এ সময় তাৎক্ষণিক সব পরীক্ষার্থীদের কাছ থেকে বাংলা দ্বিতীয়পত্রের প্রশ্নপত্রগুলো ফেরত নেয় কক্ষ পরিদর্শকরা। পরে পরীক্ষার্থীদের বাংলা প্রথমপত্রের প্রশ্নপত্র দেওয়া হয়। একপর্যায়ে প্রশ্নপত্র দিতে দেরি হওয়ায় পরীক্ষার্থীরা হৈচৈ শুরু করেন। পরে পরীক্ষার সময় দুপুর ২টা পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা) মো. দিদারে আলম মাকসুদ চৌধুরী জানান, ট্রেজারি থেকে প্রশ্ন থানায় নেওয়ার আগে বাংলা ২য়পত্রের সৃজনশীল প্রশ্নের প্যাকেটের গায়ে ভুল করে প্রথমপত্র লেখা হয়েছিল। পরীক্ষার দিন ওই প্যাকেট খুলে বিতরণ করতে গিয়ে তা ধরা পড়ে। পরে তা থানায় রাখা প্রশ্নপত্রের ট্রাঙ্ক থেকে আবার তা পরিবর্তন করে আনা হয়। এতে ওই পরীক্ষা শুরু করতে ৫৫মিনিটের মতো বিলম্ব হয়। পরে পরীক্ষার্থীদের অতিরিক্ত সময় দিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে।

তিনি আরো জানান, প্রশ্নপত্র ভুল করার অপরাধে কেন্দ্র সচিব ও টঙ্গী পাইলট হাইস্কুল অ্যান্ড গার্লস কলেজের অধ্যক্ষ মো. আলাউদ্দিন ও সহকারী কেন্দ্র সচিব এমএ ফারুককে অব্যাহতি দেওয়া হয়েছে। তদস্থলে পার্শ্ববর্তী টঙ্গী সরকারী কলেজের ভাইস প্রিন্সিপালকে কেন্দ্র সচিব ও একজন সহকারী অধ্যাপককে সহকারী কেন্দ্র সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া বিষয়টি তদন্ত করতে গাজীপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা  (ইউএনও) রেবেকা সুলতানাকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে। তাদের প্রতিবেদন জমার সময় দেওয়া হয়েছে তিন কার্যদিবস। বিষয়টি বোর্ড অফিসকে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০৪১৩ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৮
আরএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।