ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

যদুনাথ সরকারকে নিয়ে গবেষণা করতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৮
যদুনাথ সরকারকে নিয়ে গবেষণা করতে হবে আলোচনা সভায় গওহর রিজভী-ছবি-বাংলানিউজ

ঢাকা: ইতিহাসবিদ যদুনাথ সরকারকে নিয়ে গবেষণা করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, দুঃখের বিষয় হলো স্যারের উপর কোনো গবেষণা হয়নি। আমাদের উচিৎ তার উপর কিছু কাজ করা। এটা না করতে পারলে এমন একজন মহৎ ঐতিহাসিককে হারিয়ে ফেলবো।

মঙ্গলবার (৩ এপ্রিল) বিকেলে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। ‘স্যার যদুনাথ সরকার: জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয় জাদুঘর।

আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এ কে এম শাহনাওয়াজ, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের জেনারেল এডুকেশন বিভাগের অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. নাসির উদ্দিন আহমেদ সভায় সভাপতিত্ব করেন।

গওহর রিজভী বলেন, স্যার যদুনাথ সরকার এত পরিষ্কার ও চমৎকারভাবে তার ইতিহাস বিষয়ক রচনা করেছেন যা কারও বুঝতে অসুবিধা হয় না। তার সবচেযে বড় অবদান হলো তিনি ইতিহাসকে পুনঃনির্মাণ করেছেন। অনেকেই ইতিহাস লিখেছেন কিন্তু যদুনাথ সরকার না থাকলে আমরা মোগল ইতিহাস বুঝতে পারতাম না। তার লেখার উপর ভিত্তি করেই পরবর্তীতে অনেকে কাজ করেছেন।

তিনি বলেন, ‘স্যার যদুনাথই প্রথম ঐতিহাসিক যিনি ইতিহাসের মূল পাণ্ডুলিপি দেখে কাজ করেছেন। তিনি একজন রেনেসাঁ ব্যক্তিত্ব ছিলেন। আমরা আজীবন তার কাছে কৃতজ্ঞ থাকব। ’

অধ্যাপক শাহনাওয়াজ বলেন, নতুন প্রজন্মের কাছে তার গ্রন্থের চর্চা ছড়িয়ে দিতে হবে।

নাসির উদ্দিন আহমেদ বলেন, বাঙালি ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে আমাদের ভবিষ্যত কর্ণধারদের পরিচয় করাতে হবে। নিজেদের ইতিহাস না জানলে জাতি হিসেবে আমরা এগুতো পারবো না। এজন্য তরুণ প্রজন্মের উচিৎ সঠিক ইতিহাস জানা।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৮
এসকেবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।