ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

বিশ্বের অন্য বিশ্ববিদ্যালয়ের মতো অগ্রসর হয়নি ঢাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, মে ৪, ২০১৮
বিশ্বের অন্য বিশ্ববিদ্যালয়ের মতো অগ্রসর হয়নি ঢাবি অনুষ্ঠান মঞ্চে উপাচার্যসহ অতিথিরা/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশ্বের অন্য বিশ্ববিদ্যালয়ের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অগ্রসর হতে পারেনি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

শুক্রবার (৪ মে) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এক পুনর্মিলনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বিসিএস ৩৬তম ব্যাচের ক্যাডার সুপারিশপ্রাপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা এ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে।



উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সব স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দিলেও আজ এ বিশ্ববিদ্যালয় এক সংকটের মধ্যে দিয়ে পার হচ্ছে। সংকটটি হলো এ রকম, শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে বিশ্বের অন্য দেশের বিশ্ববিদ্যালয়গুলো যে ধাপে অগ্রসর হয়েছে, আমরা সেভাবে এখনও এগোতে পারিনি অথবা পিছিয়ে গেছি। এর পেছনে একটি উল্লেখযোগ্য কারণ হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওপর যে বোঝা সেটা ক্রমাগতভাবে বেড়েই চলেছে।

‘আমরা এখন ৩৭-৩৮ হাজার শিক্ষার্থী নিয়ে ২৩০-২৪০ একর জায়গার মধ্যে অবস্থান করছি। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময় এর আয়তন ছিল ৬৫০ একর। জায়গা সংকুচিত হতে হতে এটা এখন ২৩০-২৪০ একরে এসে দাঁড়িয়েছে। শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর সংখ্যাও দিন দিন বেড়েই চলেছে। তবে এর সঙ্গে পাল্লা দিয়ে থাকার জায়গা বাড়ছে না। এর ফলে সংকটগুলো ক্রমাগতভাবে ঘনীভূত হচ্ছে। এসব কারণে ১০০ বছরেও এ বিশ্ববিদ্যালয় একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হতে পারেনি। ’

তিনি বলেন, জাতি গঠনের ক্ষেত্রে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের অবদান হলো ৮২ শতাংশ। অনেক নেতা, বিজ্ঞানী ও গবেষকের জন্ম দিয়েছে এ বিশ্ববিদ্যালয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রায় ২৩ জন নোবেল বিজয়ীর জন্ম দিলেও জাতি গঠনকারী মহান নেতার জন্ম দিতে পারেননি। ঢাকা বিশ্ববিদ্যালয় সে নেতার জন্ম দিয়েছে।  

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় জীবন হচ্ছে পরবর্তী জীবনের বীজ বপনের সময় এবং এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় অনুপ্রেরণা যোগাতে গুরুত্বপূর্ণ অবদান ও ভূমিকা রেখে আসছে। ভবিষ্যৎ কর্মজীবনে তোমাদের অনেক ক্ষমতা, মর্যাদা ও দায়িত্ব আসবে যা তোমরা মূল্যবোধের মাধ্যমে ব্যবহার করবে এবং মানুষের মঙ্গলের জন্য সব সময় কাজ করবে।

বিসিএস ৩৬তম ব্যাচে পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত রাকিবুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রেডিয়্যান্ট ফার্মাসিউটিক্যালস এর চেয়ারম্যান মো. নাসের শাহরিয়ার জাহেদী ও হামস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. শফিকুর রহমান।

বাংলাদেশ: ২১৪৩ ঘণ্টা, মে ০৪, ২০১৮
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।